০২ মার্চ ২০২৩, ১৭:৩১

সিকৃবিতে জীববিজ্ঞান উৎসব কাল

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

বিডিবিও-সমকাল বাংলাদেশ জীববিজ্ঞান  উৎসব-২০২৩র সিলেট অঞ্চলের উৎসব আয়োজিত হতে যাচ্ছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি)। ‘মরুর বুকে বাংলার বাঘ’ প্রতিপাদ্যকে সামনে রেখে আগামীকাল (শুক্রবার) সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) অনুষ্ঠিত হবে। এতে অংশগ্রহণ করবে সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলার ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা।

উৎসব নিয়ে বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড (বিডিবিও) সিলেট অঞ্চলের  কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক ও সিকৃবির কৃষি অনুষদের স্নাতক শিক্ষার্থী রাকিবুল আলিম স্মরন জানান, অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করতে আমরা কাজ করছি এবং এখন পর্যন্ত সকল প্রস্তুতি সম্পন্ন। আমাদের বিশ্ববিদ্যালয়ে এতবড় একটা উৎসবের আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। অনুষ্ঠানে ১৬শ শিক্ষার্থী ও তাদের অভিভাবকসহ প্রায় ৩হাজার লোকের সমাগম হবে বলে আশা করছেন তিনি।

আয়োজকরা জানিয়েছেন, আঞ্চলিক জীববিজ্ঞান উৎসবে নির্বাচিত শিক্ষার্থীরা জাতীয় জীববিজ্ঞান উৎসবে অংশগ্রহণের সুযোগ পাবে এবং এবারের জীববিজ্ঞান উৎসবের চূড়ান্ত পর্যায়ে নির্বাচিত চার শিক্ষার্থী সংযুক্ত আরব আমিরাতে আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড-২০২৩ এ অংশগ্রহণের সুযোগ পাবে।

প্রসঙ্গত, বাংলাদেশের শিক্ষার্থীদের মাঝে জীববিজ্ঞান প্রসার ও জীববিজ্ঞানে আগ্রহী করার লক্ষ্যে আয়োজিত হয় জীববিজ্ঞান উৎসব। বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড কমিটি (বিডিবিও) ও দৈনিক সমকাল যৌথভাবে বিগত কয়েক বছর ধরে এই জীববিজ্ঞান উৎসবের আয়োজন করে আসছে।