একুশ আমাদের সকল চেতনার উৎস: সিকৃবি উপাচার্য

 সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রভাতফেরি
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রভাতফেরি  © টিডিসি ফটো

একুশ আমাদের জাতীয় জীবনে সকল চেতনার উৎস বলে মন্তব্য করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. মোঃ জামাল উদ্দিন ভূঁঞা। মঙ্গলবার (২১শে ফেব্রুয়ারি) ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে এ মন্তব্য করেন তিনি।

এর আগে, মঙ্গলবার (২১শে ফেব্রুয়ারি) সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলনের পর উপাচার্যের নেতৃত্বে প্রভাতফেরি বের হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পৌঁছায়। প্রভাত ফেরী শেষে উপাচার্য প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা ভাষা শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেন।

এসময় উপাচার্য ডা. মোঃ জামাল উদ্দিন ভূঁঞা বলেন, একুশ আমাদের জাতীয় জীবনে সকল চেতনার উৎস। পাকিস্তানিরা রাষ্ট্রভাষা হিসেবে উর্দুকে আমাদের উপর চাপিয়ে দিতে চেয়েছে কিন্তু ছাত্র জনতার প্রতিরোধে তারা বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি দিতে বাধ্য হয়। সেই আন্দোলনের আত্মবিশ্বাস থেকে আজ আমরা দেশ স্বাধীন করেছি, পদ্মা সেতু, বঙ্গবন্ধু টানেল, মেট্রোরেল করেছি এবং সেই আত্মবিশ্বাস থেকে একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়ে কাজ করতে পারলে ২০৪১ সালের মধ্যে আমরা স্মার্ট বাংলাদেশ গড়তে সক্ষম হবো।

আরো পড়ুন: একুশের প্রথম প্রহরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগে সংঘর্ষ

পরবর্তীতে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ সাদ উদ্দিন মাহফুজের সঞ্চালনায় পর্যায়ক্রমে ভাষা শহীদদের প্রতি পুষ্পস্তবক অর্পণ করেন সিকৃবির রেজিস্ট্রার, জাতীয় দিবস উদযাপন কমিটি, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তর, প্রক্টরিয়াল বডি, শিক্ষক সমিতি, ডিন কাউন্সিল, প্রভোস্ট কাউন্সিল, বাংলাদেশ ছাত্রলীগের সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখা, গণতান্ত্রিক শিক্ষক পরিষদ, সাদা দল,লেকচারার’স এন্ড এসিস্ট্যান্ট প্রফেসর’স সোসাইটি (ল্যাপস) অফিসার পরিষদ, সাংবাদিক সমিতি, কর্মচারী পরিষদ, বিভিন্ন অনুষদীয় ছাত্র সমিতি, আবাসিক হলসমূহ, বিশ্ববিদ্যালয়ের সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, জেলা- বিভাগীয় সমিতিসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। 

শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে ভাষা শহীদদের স্মরণে সিকৃবির কেন্দ্রিয় মসজিদে দোয়া ও স্থানীয় মন্দিরে প্রার্থনার আয়োজন করা হয়। এছাড়া,পুষ্পস্তবক অর্পণ শেষে সিকৃবি ফটোগ্রাফিক সোসাইটি কর্তৃক আয়োজিত "৪র্থ জাতীয় আলোকচিত্র প্রদর্শনী ও প্রতিযোগিতা-২০২৩" আয়োজন করা হয়। এ অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. মোঃ জামাল উদ্দিন ভূঞা।

অয়োজকরা জানান, ২১শে ফেব্রুয়ারি এবং ২২শে ফেব্রুয়ারি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভেটেরিনারি এনিম্যাল এন্ড বায়োমেডিক্যাল সায়েন্সেস ফ্যাকাল্টি এর নতুন ভবনের নীচ তলায় আয়োজিত এ আলোকচিত্র প্রদর্শনীটি সকলের জন্য উন্মুক্ত থাকবে। প্রতিযোগিতাটিতে দেশের স্বনামধন্য ফটোগ্রাফার এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ফটোগ্রাফাররা অংশগ্রহণ করেছেন। প্রায় তিন হাজার ছবি থেকে বাছাইকৃত সেরা ১০৮টি ছবি প্রদর্শন করা হবে।


সর্বশেষ সংবাদ