আধুনিক চাষাবাদ নিয়ে গবেষণা করছে সিকৃবি: উপাচার্য

সিকৃবি
বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠান  © টিডিসি ফটো

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. মোহাম্মদ মেহেদী হাসান খান বলেছেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আমি গর্ববোধ করি। আধুনিক চাষাবাদের পাশাপাশি হাওর বাওর নিয়ে শিক্ষকদের সাথে তারাও গবেষণায় যুক্ত হয়েছে।

বুধবার (২ নভেম্বর) সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেয়া উপাচার্যের বাণীতে তিনি এসব কথা বলেন। প্রতিবছরের ন্যায় এ বছরেও নানা আয়োজনে বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে।

উপাচার্যের বাণীতে অধ্যাপক মেহেদী হাসান বলেন, লোকজ ইতিহাস-ঐতিহ্য সম্পর্কিত জ্ঞান ও বিজ্ঞানের নিবিড় চর্চা এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় সক্রিয় ভূমিকা রাখছে। পাশাপাশি কৃষির উন্নয়নের মাধ্যমে অর্থনৈতিক সমৃদ্ধিতে অবদান রেখে ‘আধুনিক বাংলাদেশ’ নামক একটি জাতিরাষ্ট্র সৃষ্টিতে এই প্রতিষ্ঠানটির অনবদ্য অবদান চিরকাল স্মরণীয় হয়ে থাকবে।

এদিকে, প্রতিবছরের ন্যায় এ বছরেও নানা আয়োজনে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। এদিন সকাল ১০টায় প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. মোহাম্মদ মেহেদী হাসান খান। এসময় বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়ানো হয়।

আরও পড়ুন: বেগুনে ক্যানসারের উপাদান পেলেন বাকৃবির গবেষকরা

এরপর ব্যান্ডের তালে তালে শুরু হয় আনন্দ র‌্যালি। র‌্যালিটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শুরু হয়ে শহরতলীর টিলাগড় ঘুরে আবার ক্যাম্পাসে ফেরত আসে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীসহ শিক্ষার্থীরা উৎসবমুখর পরিবেশে সেই র‌্যালিতে অংশ নেয়। র‌্যালি শেষে টিএসসির আঙ্গিনায় বিশ্ববিদ্যালয় দিবসের কেক কাটা ও সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ মেহেদী হাসান খান এসময় বিশ্ববিদ্যালয় পরিবারকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন। এসময় আরও উপস্থিত ছিলেন সিকৃবির রেজিস্ট্রার মো. বদরুল ইসলাম শোয়েব, ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রাশেদ হাসনাত, কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আসাদ-উদ-দৌলা।

মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় কুন্ড, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহ আলমগীর, কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মদ রাশেদ আল মামুন, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) অধ্যাপক ড. মো. মোস্তফা সামছুজ্জামান এবং প্রক্টর (ভারপ্রাপ্ত) ড. মো. তরিকুল ইসলাম রানা।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে সিকৃবির সাংস্কৃতিক সংগঠন কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘ। রাত ৮টায় মঞ্চে উঠে অন্যতম দেশসেরা ব্যান্ডদল অ্যাশেজ। অ্যাশেজের কনসার্ট উপভোগ করতে ক্যাম্পাসের বাইরে থেকেও প্রচুর দর্শকের সমাগম ঘটে।


সর্বশেষ সংবাদ