বেগুনে ক্যানসারের উপাদান পেলেন বাকৃবির গবেষকরা

বেগুনে ক্যানসারের উপাদান পেলেন বাকৃবির গবেষকরা
বাকৃবি লোগো ও বেগুন   © টিডিসি ফটো

বেগুনে ক্যানসার সৃষ্টিকারী হেভি মেটাল উপাদান লেড, ক্যাডমিয়াম ও নিকেলের উপস্থিতি পাওয়া গেছে বলে জানিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) বিজ্ঞানীরা।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি রসায়ন বিভাগের বিজ্ঞানী অধ্যাপক ড. জাকির হোসেন এই গবেষণার নেতৃত্ব দেন। গবেষক দলে আরও ছিলেন অধ্যাপক ড. কাজী ফরহাদ কাদির, অধ্যাপক ড. হারুনুর রশিদ ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এমএস (থিসিস) শিক্ষার্থী আনিকা বুশরা। 

গবেষকরা বলছেন, আন্তর্জাতিক গবেষণা সংস্থা ইউএসইপিএ’র গাইডলাইন মেনে এই গবেষণা পরিচালনা করা হয়। গাইডলাইনে বলা হয়,  হেভি টক্সিক মেটালের এই বেগুন ক্রমাগত গ্রহণ করলে মানবদেহে ক্যানসার হতে পারে। বিজ্ঞানীদের গবেষণার এই ফলাফল এ বছরের ২২ আগস্ট ইউএসএ, ইউকে ও নেদারল্যান্ডসভিত্তিক আন্তর্জাতিক জার্নাল ‘ন্যাচার পোর্ট ফোলিও’-তে প্রকাশ হলে এ নিয়ে তোলপাড় শুরু হয়। তবে বেগুনে জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর এসব উপাদানের উপস্থিতি নিয়ে আরও বিস্তর গবেষণার প্রয়োজন বলে মনে করছেন গবেষকরা। 

আরও পড়ুন: চবিতে বাকি খেয়ে টাকা দেননা শিক্ষার্থীরা, হোটেল মালিকদের মাথায় হাত

গবেষণার বরাতে তারা জানিয়েছেন, ক্রমাগত বেগুন খাওয়ার মাধ্যমে এসব উপাদান গ্রহণ করলে যে কেউ ক্যানসার আক্রান্ত হতে পারেন। তবে রান্নার পর বেগুনে ক্যানসারের এসব উপাদান থাকছে কিনা সেটি গবেষণায় উল্লেখ করা হয়নি।

গবেষকরা জানিয়েছেন, জামালপুরের ইসলামপুর ও মেলান্দহ উপজেলার ২০টি স্পটের কৃষকদের থেকে সরাসরি সংগ্রহ করা বেগুন এবং মাটির স্যাম্পল পরীক্ষায় এসব হেভি মেটালের উপাদান মিলেছে।

চাহিদা ও উৎপাদনের গুরুত্ব বিবেচনায় গবেষক দল জামালপুরের ইসলামপুরকে বেছে নেন। একইসঙ্গে পাশের মেলান্দহ উপজেলাকেও বেছে নেওয়া হয়।  সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অর্থায়নে ২০২০ সালের জানুয়ারিতে গবেষক দল সরেজমিন থেকে গবেষণা শুরু করে।

দলটি জামালপুরের ইসলামপুরের ১১টি ও মেলান্দহ উপজেলার ৯টি স্পটসহ ২০ স্পটের কৃষকদের কাছ থেকে সরাসরি বেগুনের নমুনা সংগ্রহ করেন। এ সময় এই দুটি উপজেলা থেকে বেগুনের ৮০টি ও মাটির (টপ সয়েল) ৬০টি নমুনা সংগ্রহ করা হয়। বাকৃবির ল্যাবের গবেষণায় প্রথমে ২০২১ সালের ডিসেম্বরে একটি ফলাফল মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়। পরে চলতি বছরের জুন মাসে আরও একটি ফলাফল জমা পড়ে।

গবেষণা দলের প্রধান অধ্যাপক ড. জাকির হোসেন বলেন, এসব উপাদান ক্যানসারের ঝুঁকি বাড়ায়। তবে এর বাইরে বেগুনে পুষ্টি উপাদান হিসেবে কপার, জিংক, আয়রন ও ম্যাঙ্গানিজের উপস্থিতিও ছিল।


সর্বশেষ সংবাদ