ঢাবি অধিভুক্ত সাত কলেজ

কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

জাবি
ভর্তি পরীক্ষা   © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাতটি সরকারি কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের সংশ্লিষ্ট বিভাগগুলোতে ভর্তির পরীক্ষা শুরু হয়েছে৷ শুক্রবার (১৯ আগস্ট) সকাল ১১টায় রাজধানীর ১২টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা শুরু হয়। যা চলবে দুপুর ১২টা পর্যন্ত৷

কেন্দ্র গুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ, ভিকারুন্নেছা নূন স্কুল এন্ড কলেজ: ভবন-১ ও ২, সেন্ট্রাল উইমেনস কলেজ, শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজ, গবর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ এবং ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজ।

ভর্তি পরীক্ষা কমিটির দেওয়া তথ্য অনুযায়ী, এবার কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে ঢাকা কলেজে মোট আসন সংখ্যা ১৫৪২টি। ইডেন মহিলা কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ২১০৪টি। সরকারি তিতুমীর কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে মোট আসন রয়েছে ২২৮৭টি। 

কবি নজরুল সরকারি কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে মোট আসন রয়েছে ১১৩৪টি। সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ৮৫৫টি। বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে মোট আসন রয়েছে ৭৬৪টি। সরকারি বাঙলা কলেজে কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ১০১৭টি। 

আরও পড়ুন : ভর্তিচ্ছুদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৮ দফা নির্দেশনা

ভর্তি পরীক্ষা এমসিকিউ (MCQ) পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে। মোট ১০০টি প্রশ্নের জন্য পূর্ণমান ১০০। এর মধ্যে মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান এ তিনটি বিষয়ে ১০০টি প্রশ্ন থাকবে। ভর্তি পরীক্ষার প্রশ্ন উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্যসূচি অনুযায়ী হবে।

তিন বিষয়ের নম্বর বণ্টন হবে বাংলা ২৫; ইংরেজি ২৫; সাধারণ জ্ঞান ৫০; (সাধারণ জ্ঞান অংশে বাংলাদেশ ও আন্তর্জাতিক ঘটনা এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে পঠিত সমাজবিজ্ঞান, পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি, ইতিহাস, ইসলামের ইতিহাস, যুক্তিবিদ্যা, ভূগোল, ধর্ম ইত্যাদি বিষয়ক প্রশ্ন থাকবে)। এক্ষেত্রে যারা মাতৃভাষা হিসেবে বাংলা পড়েনি কেবল তাদেরই বাংলার পরিবর্তে Elective English-এর উত্তর দিতে হবে।


x

সর্বশেষ সংবাদ