চবির কোন ইউনিটে কত আবেদন পড়ল

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারটি ইউনিট ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’ এবং দুইটি উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ এ মোট ১ লাখ ৪৩ হাজার ৭২৭ জন শিক্ষর্থীর আবেদন জমা পড়েছে। রবিবার (১৪ আগস্ট) দুপুর ১২টায় এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ,এবং মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিজারিশ অনুষদের ‘এ ইউনিটে’ আবেদন জমা পড়েছে ৫৪ হাজার ১০৬টি। এই ইউনিটে সাধারণ আসন সংখ্যা ১ হাজার ২১৫টি। প্রতি আসনের বিপরীতে আবেদন করেছেন ৪৫ জন শিক্ষার্থী।

কলা ও মানববিদ্যা অনুষদ ‘বি’ ইউনিটে আবেদন জমা পড়েছে ৩৫ হাজার ৭৭৯জন শিক্ষার্থীর। এই ইউনিটে সাধারণ আসন সংখ্যা ১ হাজার ২২১টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে ২৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

আরও পড়ুন: চবি ভর্তি পরীক্ষার প্রস্তুতি সম্পন্ন, মোতায়েন থাকবে ৭০০-৮০০ পুলিশ

এছাড়া কলা অনুষদভুক্ত ‘বি-১’ উপ-ইউনিটের মধ্যে নাট্যকলা, চারুকলা, সংগীত মিলিয়ে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ হাজার ৫৭৯ জন। এই উপ-ইউনিটে আসনপ্রতি পরীক্ষার্থীর সংখ্যা ১৩ জন।

ব্যাবসায় প্রশাসন অনুষদ ‘সি’ ইউনিটে আবেদন করেছেন ১১ হাজার ৬০ জন শিক্ষার্থী। এই ইউনিটে ৪৪১টি সাধারণ আসনের জন্য প্রতি আসনে আবেদন জমা পড়েছে ২৫ জন শিক্ষার্থীর।

আর সমাজবিজ্ঞান অনুষদভুক্ত সকল বিভাগ, আইন অনুষদভুক্ত আইন বিভাগ, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সব বিভাগ এবং জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি আসনের বিপরীতে আবেদনপত্র জমা পড়েছে ৩৯ হাজার ৩৯২টি। এই ইউনিটে আসন প্রতি শিক্ষার্থীর আবেদন ৩৪ জন।

এছাড়াও, সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি-১’ উপ-ইউনিটে শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগে আবেদন পড়েছে ১ হাজার ৮১১টি। ৩০টি সাধারণ আসনের এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থী ৬০ জন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’— এই চারটি ইউনিট এবং ‘বি-১’ ও ‘ডি-১’— এই দুইটি উপ-ইউনিটের আওতায় ভর্তি পরীক্ষা নেওয়া হবে। এসব ইউনিট ও উপ-ইউনিটে সাধারণ ও কোটাসহ ৪ হাজার ৯২৬ টি আসন রয়েছে।


x

সর্বশেষ সংবাদ