০২ আগস্ট ২০২২, ১৫:৫২

গুচ্ছের ‘বি’ ও ‘সি’ ইউনিটের পরীক্ষা কোন সিলেবাসে?

ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে থেকে প্রশ্ন করার অভিযোগ ভর্তিচ্ছুরদের। এই অবস্থায় ‘বি’ ও ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কোন সিলেবাসে হবে সেটি নিয়ে শিক্ষার্থীদের মনে প্রশ্ন দেখা দিয়েছে।

যদিও ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত (এইচএসসি) সিলেবাসের আলোকে হয়েছে বলে দাবি গুচ্ছ কমিটির। সামনের ভর্তি পরীক্ষা একই সিলেবাসের আলোকেই অনুষ্ঠিত হবে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

গত শনিবার দেশের ১৯টি বিশ্ববিদ্যালয়ের ৫৭টি উপকেন্দ্রে একযোগে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত এই পরীক্ষা হয়। পরীক্ষা শেষ হওয়ার পর থেকেই সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে  প্রশ্ন করার অভিযোগ তোলেন শিক্ষার্থীরা। একই সাথে চলতি মাসে অনুষ্ঠিতব্য ‘বি’ ও ‘সি’ ইউনিটের প্রশ্ন কোন সিলেবাস থেকে হবে সেটি নিয়েও ভর্তিচ্ছুদের মনে প্রশ্ন জন্মেছে।

আরও পড়ুন: রাবিতে উত্তীর্ণদের লিখিত ও ব্যবহারিক পরীক্ষার তারিখ ঘোষণা

এ বিষয়ে জানতে চাইলে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে সেটি আমরা আগেই জানিয়েছি। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে হয়েছে। 

‘বি’ ও ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কোন সিলেবাসের আলোকে হবে এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, সংক্ষিপ্ত সিলেবাসের আলোকেই পরবর্তী দুই ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, আগামী ১৩ আগস্ট মানবিক অনুষদভুক্ত 'বি' ইউনিট এবং ২০ আগস্ট বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।