৩০ জুলাই ২০২২, ১০:৫২

যে কারণে ওএমআর বাতিল হতে পারে গুচ্ছ ভর্তিচ্ছুদের

ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ শনিবার থেকে অনুষ্ঠিত হবে। বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত এই পরীক্ষা হবে। পরীক্ষা উপলক্ষে ইতোমধ্যে কেন্দ্রে আসতে শুরু করেছেন ভর্তিচ্ছুরা

জানা গেছে, পরীক্ষা কেন্দ্রে কোনো ধরনের অসদুপায় কিংবা জালিয়াতির সুযোগ নেই৷ এজন্য কয়েক স্তরের সিকিউরিটি ঠিক করেছে আয়োজক কমিটি। তবে যদি কেউ এমন উপায় অবলম্বন করেন, তবে তার ওএমআর ও সিট বাতিল করা হবে।

এদিকে ভর্তি পরীক্ষা উপলক্ষে ভর্তিচ্ছুদের একগুচ্ছ নির্দেশনা দেওয়া হয়েছে। এসব নির্দেশনা শিক্ষার্থীদের অবশ্যই পালন করতে হবে।

আরও পড়ুন: ব্যাচমেটের সঙ্গে বিয়ে, দু’বছর না যেতেই রাবি ছাত্রীর রহস্যজনক মৃত্যু

জানা গেছে, ভর্তি পরীক্ষা শুরুর অন্তত একঘণ্টা আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। কক্ষের গেট খোলা হবে ৩০ মিনিট পূর্বে। ভর্তি পরীক্ষা শুরুর পর কাউকে কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না। ক্যালকুলেটরসহ অন্য যে কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষার হলে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ।

ভর্তি পরীক্ষার প্রবেশপত্র কালার প্রিন্ট করতে হবে। প্রবেশপত্রে প্রার্থীর রঙিন ছবি এবং তথ্য স্পষ্টভাবে লেখা থাকতে হবে।পরীক্ষার্থীকে অবশ্যই প্রবেশপত্রে উল্লিখিত নির্দিষ্ট কক্ষের নির্ধারিত আসনে পরীক্ষা দিতে হবে। প্রবেশপত্র, উপস্থিতি তালিকা, উত্তরপত্রে অভিন্ন সই থাকতে হবে। উত্তরপত্রে কালো কালির বল পয়েন্ট কলম ব্যবহার করতে হবে। পেনসিল ব্যবহার করা যাবে না।

পরীক্ষার সময় প্রার্থীকে প্রবেশপত্র এবং উচ্চমাধ্যমিকের মূল রেজিস্ট্রেশন কার্ড সঙ্গে আনতে হবে। পরীক্ষার হলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক উত্তরপত্র ও প্রবেশপত্রে সই করবেন। প্রবেশপত্রটি পরবর্তী সময় ব্যবহারের জন্য সংরক্ষণ করতে হবে।