রাবির ‘এ’ ইউনিটের পরীক্ষা শুরু, পরীক্ষার্থী ৬৭ হাজার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা চলছে
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা চলছে  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। চার শিফটে অনুষ্ঠিত মানবিক বিভাগের এ পরীক্ষায় বিজ্ঞান ও ব্যবসা বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছেন। মঙ্গলবার (২৬ জুলাই) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কেন্দ্রে প্রথম শিফটের এ পরীক্ষা শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে, দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নিয়ে কলা ভবন, বিজ্ঞান ভবন, চারুকলা ভবন, কৃষি ভবনসহ ক্যাম্পাসের নির্ধারিত স্থানে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা চলছে।

ভর্তি পরীক্ষায় সবরকম জালিয়াতি রোধে কেন্দ্রের ভিতরে ও বাহিরে সার্বক্ষণিক তৎপর রয়েছে শিক্ষক ও আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া উন্নত প্রযুক্তির মাধ্যমে পুরো ভর্তি পরীক্ষা পর্যবেক্ষণ করছেন বিশ্ববিদ্যালয় আইসিটি সেন্টার।

বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, ২৬ জুলাই ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রথম শিফট ভর্তি পরীক্ষা চলবে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত। এখানে অংশ নিয়েছে ১০০০১-২৬৮১০ রোলের শিক্ষার্থীরা।

আরও পড়ুন: অন্ধ স্বামীর অনুপ্রেরণায় রাবি ভর্তিযুদ্ধে অংশ নিলেন এসিডদগ্ধ সুমাইয়া

অন্যদিকে দ্বিতীয় শিফট বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত। সেখানে ৩০০০১-৪৬৮০৯ রোল, তৃতীয় শিফট দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত। সেখানে ৫০০০১-৬৬৮০৯ রোল এবং সর্বশেষ চতুর্থ শিফট বেলা সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত। সেখানে অংশ নেবে ৭০০০১-৮৬৮০৯ রোলের ভর্তিচ্ছু  শিক্ষার্থীরা। এবছর এ ইউনিট লড়ছে ৬৭ হাজার ২৩৭ জন ভর্তিচ্ছু।

‘এ’ ইউনিটের সমন্বয়ক ও ভর্তি কমিটির কো-অর্ডিনেটর অধ্যাপক ইলিয়াস হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা চার শিফটে হবে। প্রতিটি কেন্দ্রে সুষ্ঠুভাবে পরীক্ষা কার্যক্রম চলছে। এবছর ‘এ’ ইউনিটের লড়বেন ৬৭ হাজার ২৩৭ জন শিক্ষার্থী।

ভর্তি পরীক্ষার সার্বিক নিরাপত্তার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম বলেন, ভর্তি পরীক্ষায় জালিয়াতি ও অসদুপায় প্রতিরোধে সর্বদা কাজ করছে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার ও সংশ্লিষ্টরা। ফলে পরীক্ষায় কোন ধরনের অনিয়মের সম্ভবনা নেই। যদি এমন ঘটনা জানা যায়, সাথে সাথে ব্যবস্থা নেয়া হবে।

২০২১-২২ সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এ ইউনিটে কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ ও চারুকলা অনুষদ অন্তর্ভুক্ত রয়েছে। এবছর সব ইউনিট মিলে মোট ভর্তিচ্ছু সংখ্যা ১ লাখ ৭৮ হাজার ২৬৮ জন। তাছাড়া ১ ঘন্টার সময়সীমার এ ভর্তি পরীক্ষায় বহুনির্বাচনি প্রশ্ন থাকছে ৮০টি। ১০০ পূর্ণমানের এ পরীক্ষার পাশ নম্বর ৪০।


সর্বশেষ সংবাদ