১৯ জুলাই ২০২২, ০৯:০১

প্রস্তুতি শেষ পর্যায়ে, পরীক্ষা পেছানোর সুযোগ নেই

ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালেয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনের প্রস্তুতি একদম শেষ পর্যায়ে রয়েছে। এই অবস্থায় পরীক্ষা পেছানোর সুযোগ নেই বলে জানিয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন।

সোমাবার (১৮ জুলাই) রাতে ‘গুচ্ছ ভর্তি পরীক্ষা পেছানোর দাবি’ নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসের লাইভ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। দ্যা ডেইলি ক্যাম্পাসের স্টাফ রিপোর্টার শিহাব উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফরহাদ হোসেন।

অনুষ্ঠানে যবিপ্রবি উপাচার্য বলেন, বন্যা-করোনাসহ দেশে সব সময় কোনো না কোনো দুর্যোগ থাকবেই। এই প্রতিকূল অবস্থা বিবেচনায় সবাইকে এগিয়ে যেতে হবে। জীবন এখানে থেমে থাকবে না। জীবন সামনের দিকে এগিয়ে যাবে। আমরা পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতি শেষ করে ফেলেছি। এই মুহূর্তে পরীক্ষা পেছানোর সুযোগ আছে বলে আমার মনে হয় না।

অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, আমাদের অনেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবর্ষ জানুয়ারি থেকে শুরু করা হয়। এই অবস্থায় আগস্টের মধ্যে ভর্তি পরীক্ষা শেষ করতে না পারলে তারা জানুয়ারি থেকে ক্লাস শুরু করতে পারবে না। কাজেই আগস্টে ভর্তি পরীক্ষা না আয়োজন করলে এই বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছ থেকে বেরিয়ে যাবে। এছাড়া আমাদের ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি শেষ। এই অবস্থায় পরীক্ষা পেছানোর সুযোগ নেই।

গুচ্ছ ভর্তি পরীক্ষা পেছানো নিয়ে মাভাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. ফরহাদ হোসেন বলেন, আমরা ভর্তি পরীক্ষার প্রস্তুতি প্রায় শেষ করে ফেলেছি। এই অবস্থায় পরীক্ষা পেছানো হলে আমরা অনেক সমস্যার মধ্যে পড়ে যাবো। আমাদের ৪৫টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। ফলে ২২টি বিশ্ববিদ্যালয় ছাড়াও শিক্ষার্থীরা আরও ২৩টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে।

তিনি আরও বলেন, ভর্তি পরীক্ষার তারিখ ঠিক হয় বিশ্ববিদ্যালয় পরিষদের সভায়। সব বিশ্ববিদ্যালয়ের সাথে সামঞ্জস্য রেখে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়। ফলে ভর্তি পরীক্ষা ১৫ দিন পেছানো মানে এটি ৬ মাস পিছিয়ে যাওয়া। কাজেই ভর্তি পরীক্ষা পেছানোর সুযোগ আছে বলে আমার মনে হয় না।