আজ শেষ হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন

চবি
চবি   © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষ ভর্তির আবেদন প্রক্রিয়া আজ শুক্রবার (৮ জুলাই) শেষ হচ্ছে। এদিন দিবাগত রাত ১১টা ৫৯ মিনিট  পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলবে। এর আগে, গত ১৫ জুন থেকে এই আবেদন প্রক্রিয়া শুরু হয়।

এদিকে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য অনলাইনে আবেদন ৮ জুলাই শেষ হলেও আগামী ১৫ জুলাই (শুক্রবার) রাত ১২টা পর্যন্ত ইউনিট/উপ-ইউনিট প্রতি নির্ধারিত আবেদন ফি জমা দেয়া যাবে। 

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) এবং ভর্তি কমিটির সদস্য সচিব এস. এম. আকবর হোছাইন এসব তথ্য নিশ্চিত করেছেন।

চবিতে এবার ভর্তিচ্ছুর সংখ্যা বিবেচনায় কয়েক শিফটে পরীক্ষা নেওয়া হবে। এই জন্য ‘এ’, ‘বি’ ও ‘ডি’ ইউনিটের পরীক্ষার জন্য দু’দিন করে সময় নির্ধারণ করা হয়েছে। আগামী ১৬ ও ১৭ আগস্ট ‘এ’ ইউনিট, ১৯ আগস্ট ‘সি’ ইউনিট, ২০ ও ২১ আগস্ট ‘বি’ ইউনিট, ২২ ও ২৩ আগস্ট ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট ‘বি-১’ ও একই দিন বিকেলে ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: চবিতে ২৩ দিনে ভর্তির আবেদন ১ লাখ ৫৩ হাজার

চবিতে এবার দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে না। শুধুমাত্র যারা ২০১৯ সালে মাধ্যমিক ও ২০২১ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করেছেন, তারা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। এর আগে, গত ১৫ জুন সকাল ১১টা থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন শুরু হয়।

বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইন্সটিটিউট রয়েছে। আসন রয়েছে ৪ হাজার ৯২৬টি। এর মধ্যে এ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২১২টি, বি ইউনিটে ১ হাজার ২২১টি, সি ইউনিটে ৪৪১টি, ডি ইউনিটে ১ হাজার ১৬০টি। উপ-ইউনিটের মধ্যে বি১ ইউনিটে ১২৫টি ও ডি১ ইউনিটে ৩০টি আসন রয়েছে। বাকি ৭০৭টি কোটায়।


সর্বশেষ সংবাদ