এবার রাবিতে যাচ্ছেন বেলায়েত, রিকশা চালিয়ে হলেও পড়ালেখার ইচ্ছা

এবার রাবিতে যাচ্ছেন বেলায়েত, রিকশা চালিয়ে হলেও পড়ালেখার ইচ্ছা
বেলায়েত শেখ  © টিডিসি ফটো

শত প্রতিবন্ধকতা পেরিয়ে উচ্চ শিক্ষা অর্জনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) পরীক্ষা দিয়েছিলেন ৫৫ বছর বয়সী বেলায়েত শেখ৷ গত ১১ জুন অনুষ্ঠিত ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদের (ডি ইউনিট) ভর্তি পরীক্ষায় তিনি অংশ নিয়েছিলেন। কিন্তু পাশ করতে পারলেন না তিনি। তবে দমে যান নি বেলায়েত। এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিবেন তিনি। 

এ বিষয়ে বেলায়েতের সাথে কথা হলে হয় দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, আমি চেষ্টা করেছি, এখানে হয়নি। আমি কখনও ঢাকা বিশ্ববিদ্যালয়ে যাইনি, নতুন পরিবেশে গিয়ে একটু ভয়ও পেয়েছি। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেবো। আমার ইচ্ছা, মৃত্যুর আগ পর্যন্ত আমি লেখাপড়া করবো। অর্থনৈতিক অবস্থা দুর্বল, রিকশা চালিয়ে বা হোটেলে কাজ করে আমি পড়ালেখার খরচ জোগাড় করবো।

আজ মঙ্গলবার দুপুরে ডি ইউনিটের ফলাফল প্রকাশিত হয়েছে৷ ভর্তি পরীক্ষায় বেলায়েত কৃতকার্য হতে পারেননি। বেলায়েত শেখের ফল বিশ্লেষণে দেখা গেছে, তিনি ভর্তি পরীক্ষায় জিপিএসহ ২৬ দশমিক ০২ পেয়েছেন। এর মধ্যে এমসিকিউ অংশে ৮ পেয়েছেন। এর মধ্যে বাংলায় ২, ইংরেজিতে ২.৭৫ এবং সাধারণ জ্ঞান অংশে পেয়েছেন ৩.২৫। লিখিত অংশে কোনো নম্বর পাননি তিনি।

আরও পড়ুন: রাবিপ্রবিতে ঈদের দিন থেকে ঈদের ছুটি ঘোষণা

গাজীপুরের মাওনার বাসিন্দা বেলায়েত শেখ ১৯৮৩ সালে প্রথমবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার জন্য প্রস্তুতি নিলেও টাকার অভাবে সে বছর নিবন্ধন করতে পারেননি। ১৯৮৮ সালে তিনি আবারও এসএসসি পরীক্ষা দেওয়ার চেষ্টা করেন কিন্তু সে বছর সারা দেশে বন্যার কারণে পরীক্ষা দিতে পারেননি।

এর কয়েক মাস পরে তিনি ফটোগ্রাফার হিসেবে কর্মজীবন শুরু করেন। বর্তমানে তিনি ‘দৈনিক করতোয়া’ পত্রিকার গাজীপুরের শ্রীপুর প্রতিনিধি।

কর্মজীবন শুরুর পরে বেলায়েত আর পড়ালেখা করবেন না বলে সিদ্ধান্ত নিয়েছিলেন। ছোট ভাইকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করার স্বপ্নও থেকে যায় অধরা। বেলায়েত ২ ছেলে ও ১ মেয়ের জনক। তার মেয়ে রাজউক উত্তরা মডেল কলেজে ভর্তির সুযোগ পেলেও কলেজে যেতে আগ্রহী ছিল না। তার বড় ছেলেও পড়ালেখায় আগ্রহী না। তাই নিজে নেমে পড়লেন ভর্তি যুদ্ধে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিয়ে ব্যর্থ হলেও এবার কার টার্গেট রাজশাহী বিশ্ববিদ্যালয়। 


x

সর্বশেষ সংবাদ