রাবির চূড়ান্ত আবেদনে ইউনিটভিত্তিক অযোগ্য কতজন ভর্তিচ্ছু?

জাবি
রাবি   © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন করেছে প্রায় ৩ লক্ষ ৯৭ হাজার ৫৭৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। শুক্রবার (১০ জুন) সকালে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা প্রাথমিক আবেদনে তিন ইউনিটে (এ, বি, সি) মোট ৩ লক্ষ ৯৭ হাজার ৫৭৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে মোট আবেদনকারী ১ লক্ষ ৪৫ হাজার ২ জন, ‘বি’ ইউনিটে ১ লক্ষ ৩ হাজার ৪৬ জন এবং ‘সি’ ইউনিটে মোট আবেদনকারী ১ লক্ষ ৪৯ হাজার ৫৩০ জন।

ফলের বিষয়ে রাবির এই পরিচালক জানান, প্রাথমিক আবেদনের ফল আগামী ১৪ জুন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হবে।

জানা গেছে, রাবির ‘এ’ ইউনিটে মানবিক শাখা থেকে মোট ৬৬ হাজার ৮৭ জন, বিজ্ঞান শাখা হতে ৬৬ হাজার ৮৭ জন এবং বাণিজ্য শাখা হতে ১১ হাজার ২৬৭ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। 

আরও পড়ুন : জাবির বি ইউনিট খুঁটিনাটি

এদিকে রাবির ‘এ’ ইউনিটে মোট ৭২ হাজার ভর্তিচ্ছু পরীক্ষা দিতে পারবে। এর মধ্যে মানবিক শাখা থেকে ৪৩ হাজার ২০০ জন পরীক্ষা দিতে পারবে। এক্ষেত্রে চূড়ান্তে আবেদনে ২২ হাজার ৮৮৭ জন ভর্তিচ্ছু অযোগ্য হিসেবে গণ্য হবেন। রাবিতে ‘এ’ ইউনিটে বিজ্ঞান শাখা ও বাণিজ্য শাখা হতে যথাক্রমে ১৯ হাজার ৩০০ জন ও ৯ হাজার ৫০০ জন ভর্তিচ্ছু পরীক্ষা দিতে পারবে। এক্ষেত্রে বিজ্ঞান শাখা ও বাণিজ্য শাখা যথাক্রমে ৪৮ হাজার ৩৪৮ জন ও ১ হাজার ৭৬৭ জন ভর্তিচ্ছু চূড়ান্ত আবেদন করতে পারবেন না। 

জানা গেছে, রাবির ‘বি’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা ১ লক্ষ ৩ হাজার ৪৬ জন। এই ইউনিটেও মোট ৭২ হাজার ভর্তিচ্ছু পরীক্ষা দিতে পারবে। বাণিজ্য শাখা থেকে ৪৩ হাজার ২০০ জন পরীক্ষা দিতে পারবেন। রাবির ‘বি’ বাণিজ্য শাখা ২২ হাজার ২২৫ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। এক্ষেত্রে সবাই চূড়ান্ত আবেদনে অংশ নিতে পারবেন।  

রাবির ‘বি’ ইউনিটে বিজ্ঞান শাখা থেকে ২০ হাজার জন পরীক্ষা দিতে পারবে। তবে বিজ্ঞান শাখা হতে এই ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা ৪৮ হাজার। এজন্য ২৮ হাজার ৭৬৭ জন ভর্তিচ্ছু চূড়ান্ত আবেদনে অযোগ্য হিসেবে গণ্য হবেন। অন্যদিকে, রাবিতে ‘বি’ ইউনিটে মানবিকে মোট ৩২ হাজার ১২৬ জন আবেদন করেছেন। ৮ হাজার ৮০০ জন চূড়ান্ত আবেদনে অংশ নিতে পারবেন, এক্ষেত্রে ২৩ হাজার ৩২৬ জন বাদ পড়বেন। 

আরও পড়ুন : জাবির এ ইউনিট খুঁটিনাটি

জানা গেছে, রাবির ‘সি’ ইউনিটে মানবিক শাখা থেকে মোট ২৬ হাজার ১৬২ জন, বিজ্ঞান শাখা হতে ১ লক্ষ ১৭ হাজার ৭৯৩ জন এবং বাণিজ্য শাখা হতে ৫ হাজার ৫৭৫ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। 

এদিকে রাবির ‘সি’ ইউনিটেও মোট ৭২ হাজার ভর্তিচ্ছু পরীক্ষা দিতে পারবে। এর মধ্যে মানবিক শাখা থেকে ২ হাজার ২০০ জন পরীক্ষা দিতে পারবে। এক্ষেত্রে চূড়ান্তে আবেদনে ২৩ হাজার ৯৬২ জন ভর্তিচ্ছু অযোগ্য হিসেবে গণ্য হবেন। রাবিতে ‘এ’ ইউনিটে বিজ্ঞান শাখা ও বাণিজ্য শাখা হতে যথাক্রমে ৬৮ হাজার ও ১ হাজার ৮০০ জন ভর্তিচ্ছু পরীক্ষা দিতে পারবে। এক্ষেত্রে বিজ্ঞান শাখা ও বাণিজ্য শাখা যথাক্রমে ৪৯ হাজার ৭৯৩ জন ও ৩ হাজার ৭৭৫ জন ভর্তিচ্ছু চূড়ান্ত আবেদন করতে পারবেন না। 

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন ২৫ মে শুরু হয়ে শেষ হবে ৯ জুন। পরবর্তী জিপিএ'র ভিত্তিতে নির্বাচিত চূড়ান্ত পর্যায়ের আবেদন শুরু হবে ১৫ জুন। যা চলবে ২৮ জুন পর্যন্ত।

চূড়ান্ত আবেদন শেষে ২৫ জুলাই ‘সি’ ইউনিট, ২৬ জুলাই ‘এ’ ইউনিট এবং ২৭ জুলাই ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শুধুমাত্র এবছরের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা এবং চূড়ান্ত আবেদন ১১শ টাকা নির্ধারণ করা হয়েছে।


x