যেভাবে গুচ্ছে বিজ্ঞানে সহজে চান্স পাবে

ঢাকা
গুচ্ছে বিজ্ঞান শাখা   © সংগৃহীত

বিশ্ববিদ্যালয় ভর্তিযুদ্ধ ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। আগামী ১০ জুন (শুক্রবার) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিট তথা বিজ্ঞান ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও বিভিন্ন গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আজকে আমরা বিজ্ঞান শাখা নিয়ে আলোচনা হবে। খুব অল্প কিন্তু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে। গুচ্ছে চান্স পেতে বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য ৬০-৬৫ নম্বরই যথেষ্ট। 

মানবণ্টন: বিজ্ঞানের সাধারণ গুচ্ছে বিজ্ঞানের শিক্ষার্থীদের পদার্থ বিজ্ঞানে ২৫, রসায়নে ২৫। এই দু’টি বিষয়ের উত্তর বাধ্যতামূলক দিতে হবে। গণিত/জীববিজ্ঞানে ২৫ এবং বাংলা/ইংরেজিতে ২৫ নম্বর নির্ধারণ করা হয়েছে। গণিত ও জীববিজ্ঞানের মধ্যে যেকোনো একটি বিষয়ের উত্তর করতে হবে। তবে কেউ চাইলে গণিত এবং জীববিজ্ঞান দুটো বিষয়েরই উত্তর করতে পারবে। জীববিজ্ঞান ও গণিতের মধ্যে যেকোনো একটি বিষয়ের উত্তর করলে তাকে বাংলা অথবা ইংরেজি বিষয়ের উত্তর করতে হবে।

এদিকে প্রকৌশল গুচ্ছে ‘ক’ গ্রুপে গণিত, রসায়ন, পদার্থবিজ্ঞান ও ইংরেজি বিষয়ে ২৫টি করে মোট ১০০টি প্রশ্ন থাকবে। গণিত, রসায়ন, পদার্থবিজ্ঞান বিষয়ে মোট নম্বর ৪৫০ এবং ইংরেজি বিষয়ে নম্বর ৫০ সহ মোট ৫০০ নম্বর বরাদ্দ থাকবে। এছাড়া ‘খ’ গ্রুপে মুক্তহস্ত অংকনের ৪টি প্রশ্নের জন্য ২০০ নম্বর বরাদ্দ থাকবে। 

কি কি পড়বে: 

পদার্থবিজ্ঞান প্রথম পত্র: ২,৪,৫,৮,১০ অধ্যায় 

পদার্থ দ্বিতীয় পত্র: ১,৩,৮,১০ অধ্যায়। পদার্থ বিষয়ে কিছু প্রশ্ন গাণিতিক হয়। এজন্য গাণিতিক সমস্যার সমাধানগুলো ভালোভাবে করতে হবে। 

রসায়ন: ১ম পত্রে ২,৩,৪,৫ অধ্যায় ও ২,৩,৪ অধ্যায়ের বিষয়গুলো ভালোভাবে আয়ত্ত করতে হবে। 

উদ্ভিদবিজ্ঞান: গুরুত্বপূর্ণ আবিষ্কার, আবিষ্কারকের নাম, প্রয়োজনীয় সংজ্ঞা, উদাহরণ, পার্থক্য, উদ্ভিদের শ্রেণীবিন্যাস, সালোক সংশ্লেষণ, শ্বসন, প্রস্বেদন, টিস্যু, টিস্যুতন্ত্র বিষয়গুলো পড়তে হবে। 

প্রাণীবিজ্ঞান: ম্যালেরিয়ার জীবাণু, কলা, কোষ, প্রাণীর বৈজ্ঞানিক নাম, পরিপাকতন্ত্র, সংবহনতন্ত্র,  পেশীতন্ত্র, প্রাণীর প্রজননতন্ত্র ইত্যাদি বিষয় পড়তে হবে। 

উচ্চতর গণিত: সরলরেখা, কণিক, বৃত্ত, বিপরীত ত্রিকোণমিতিক অনুপাত, দ্বিপদী, বহুপদী, ভেক্টর, বিন্যাস-সমাবেশ, ম্যাট্রিক্স অধ্যায়গুলো মনোযোগ দিয়ে করতে হবে। 

বাংলা ১ম পত্র: রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, সুফিয়া কামাল, সুকান্ত, জসিমউদদীন, বেগম রোকেয়া, শেখ মুজিব এসব লেখক সব পড়বে। এছাড়া বাংলা মেইন বই হতে গদ্য-পদ্য দুইবার রিডিং পড়বে। 

বাংলা ২য় পত্র: পদ, শব্দ, বিপরীত শব্দ, সমার্থক শব্দ, এক কথায় প্রকাশ, ভাষা, ব্যাকরণ এর আলোচ্য বিষয়, সমাস, সন্ধি, প্রত্যয়, উপসর্গ, কারক হতে প্রায় ২০টি প্রশ্ন আসবে।

ইংরেজি ১ম পত্র: কম ইম্পরট্যান্ট। ৪/৬টি প্রশ্ন আসবে। আবেগে টেক্সট বুক গাদা গাদা পড়ে মাথা নষ্ট না করা উত্তম।

ইংরেজি ২য় পত্র: Tense, noun, pronoun, adjective, verb, voice, narration, right form of verbs, subject verb agreement, vocabulary, preposition, clause, idiom phrase, determiner, correction এসব প্রতিটি বিষয় হতে কমন আসবে।


x

সর্বশেষ সংবাদ