রাবি ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে। আজ বুধবার (২৫ মে) দুপুর ১২টা থেকে প্রাথমিক এই আবেদন শুরু হয়েছে, চলবে আগামী ৯ জুন (বৃহস্পতিবার) রাত ১২টা পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে (https://application.ru.ac.bd) গিয়ে ভর্তিচ্ছুরা এই আবেদন করতে পরবেন।

রাবিতে এবারের ভর্তি পরীক্ষা তিনটি (এ, বি ও সি) ইউনিটে অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে মাত্র ৭২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। প্রাথমিক আবেদন থেকে যাচাই-বাছাই করে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ফলাফলের ভিত্তিতে উত্তীর্ণ শিক্ষার্থী চূড়ান্ত আবেদনের জন্য মনোনিত হবে।

প্রাথমিক আবেদনের যোগ্যতা
১) মানবিক শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এস.এস.সি/সমমান ও এইচ.এস.সি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে।

২) বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এস.এস.সি/সমমান ও এইচ.এস.সি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে।

৩) বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এস.এস.সি/সমমান ও এইচ.এস.সি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে।

৪) জিসিই O লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে B গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে C গ্রেড প্রাপ্ত হতে হবে। O লেভেল এবং A লেভেল পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজীতে অনুবাদ করা হবে।

প্রসঙ্গত, আবেদনকারী যে ইউনিটে আবেদন করুক না কেন সে যে শাখা থেকে এইচ.এস.সি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

যারা আবেদন করতে পারবে: মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান শাখা হতে ২০২০ ও ২০২১ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এ, বি ও সি তিনটি ইউনিটেই যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে। আবেদনকারী যে ইউনিটেই আবেদন করুক না কেন, সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সে শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

আবেদন ফি: প্রাথমিক আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা।

পরীক্ষা পদ্ধতি: বহুনির্বাচনী প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের পরীক্ষায় মোট ৮০টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে, সময় এক ঘণ্টা। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। প্রতিটি ভুল উত্তরের ০.২০ করে নম্বর কাটা হবে। অর্থাৎ ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় নূন্যতম পাস নম্বর ৪০। এছাড়াও ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.ru.ac.bd-তে পাওয়া যাবে।


সর্বশেষ সংবাদ