যে কারণে ৫৫ বছর বয়সে ঢাবির ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন বেলায়েত

বেলায়েত শেখ
বেলায়েত শেখ  © সংগৃহীত

নিজের সন্তানদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করানোর স্বপ্ন দেখেছিলেন। তবে কারা কেউই তার সেই স্বপ্ন পূরণ করতে পারেনি। তাই নিজেই নেমেছেন ঢাবির ভর্তি যুদ্ধে। স্বপ্ন দেখছেন এই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করারও।

বলছিলাম ৫৫ বছর বয়সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করদে যাওয়া বেলায়েত শেখের কথা। তার বাড়ি গাজীপুরের শ্রীপুর পৌরসভার কেওয়া পশ্চিমখণ্ড গ্রামে। আগামী ১১ জুন বেলা ১১টায় ঢাবির ভর্তি পরীক্ষায় অংশ নেবেন তিনি।

এ বিষয়ে বেলায়েত শেখ জানান, ১৯৬৮ সালে তার জন্ম। ছোটবেলা থেকেই খুব কাছ থেকে অভাব দেখেছেন। এর মধ্যেই পড়াশোনা চালিয়ে গেছেন। অভাবের তাড়নায় ১৯৮৩ সালে এসএসসি পরীক্ষা দেওয়া হয়নি তার।

আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে জিপিএ শর্ত শিথিলের দাবি

বেলায়েত শেখ বলেন, আমার স্বপ্ন ছিল সন্তানরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়বে। অনেক আশা ছিল তাদের নিয়ে। কিন্তু তিন সন্তানের কেউই তা পূরণ করতে পারেনি। সেই ক্ষোভ থেকে ২০১৯ সালে এসএসসি আর ২০২১ সালে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করি শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার আশায়।

তিনি বলেন, ভর্তি পরীক্ষার জন্য শুরুর দিকে প্রস্তুতি নেয়নি। তবে এইচএসসি পরীক্ষার ফল ভালো হওয়ায় বাড়তি ভালো লাগা কাজ করল। ভাবলাম, আমি চাইলেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়তে পারব। আমার স্ত্রী-ছেলেমেয়েরাও আমাকে পড়ালেখার সুযোগ দিচ্ছে। এরপর শ্রীপুরের মাওনায় ঢাকা থেকে পরিচালিত একটি কোচিং সেন্টারে ভর্তি হয়েছি। আমার তো বাবা নেই, মারও বয়স হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলে অভিভাবক হিসেবে কাউকে যাওয়া লাগতে পারে। এসব চিন্তা করে বড় ছেলেকে অভিভাবক দিয়েছি।


সর্বশেষ সংবাদ