রাবির ‘সি’ ইউনিটের পরীক্ষা ১০০ নম্বরে, প্রশ্ন ৮০টি

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষায় সি ইউনিট তথা বিজ্ঞান বিভাগের মানবন্টন প্রকাশিত হয়েছে। বুধবার (১৮ মে) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশিত হয়।
 
বিশ্ববিদ্যাল থেকে প্রাপ্ত তথ্যানুসারে, ২০২১-২২ সেশনের ১০০ নম্বরের ভর্তি পরীক্ষার সময়সীমা হবে ১ ঘণ্টা। যেখানে মোট প্রশ্ন থাকবে ৮০টি। বহুনির্বাচনি প্রতিটি প্রশ্নের মান হবে ১.২৫।

শুধু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য প্রশ্নের মানবন্টন হবে; পদার্থ ২৫, রসায়ন ২৫, আইসিটি ৫টি প্রশ্ন। এগুলো আবশ্যিক প্রশ্ন হিসেবে বিবেচিত হবে।

অন্যদিকে ঐচ্ছিক প্রশ্নের মধ্যে থাকবে গনিত ২৫, জীববিজ্ঞান ২৫ এবং গনিত ও জীববিজ্ঞান মিলে ১৩ ও ১২টি প্রশ্নসহ মোট ৮০টি প্রশ্ন থাকবে।

আরও পড়ুন: রাবির ‘এ’ ইউনিটে প্রশ্নের ধরন বহুনির্বাচনি, মান ১.২৫

অ-বিজ্ঞান বিভাগ থেকে যারা পরীক্ষা দিবে সেসব শিক্ষার্থীদের জন্য প্রশ্নের মানবন্টন হবে; বাংলা ২৫, ইংরেজি ২৫ এবং সাধারণ জ্ঞান, ভূগোল ও মনোবিজ্ঞান থেকে ৩০টি প্রশ্নসহ মোট ৮০টি প্রশ্ন থাকবে।

ভর্তি পরীক্ষায় আবশ্যিক শাখা থেকে ন্যূনতম ২৫ ও ঐচ্ছিক শাখায় ন্যূনতম ১০ নম্বরসহ পাশ নম্বর ৪০ নির্ধারিত থাকবে। এমনকি যেসকল ভর্তিচ্ছু শিক্ষার্থী ‘ক’ ও ‘খ’ শাখার জীববিদ্যা ও গণিত বিষয়ে উত্তর দেবে তারা ‘সি’ ইউনিটের সব বিভাগে ভর্তির জন্য বিবেচিত হবে।

আরও পড়ুন: রাবির ‘বি’ ইউনিটের পরীক্ষা ১০০ নম্বরে, সময় ১ ঘণ্টা

আবার যারা ‘ক’ ও ‘খ’ শাখায় শুধুমাত্র গণিত বিষয়ে উত্তর দেবে, তারা শুধুমাত্র ‘সি’ ইউনিটের গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, পরিসংখ্যান, পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ফলিত গণিত, শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান, ভূগোল ও পরিবেশবিদ্যা, ভূতত্ত্ব ও খনিবিদ্যা, মনোবিজ্ঞান, ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়ালস সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তির জন্য বিবেচিত হবে।

অন্যদিকে যারা শুধু ‘ক’ ও ‘খ’ শাখায় শুধুমাত্র জীববিদ্যা বিষয়ে উত্তর দেবে তারা শুধুমাত্র ‘সি’ ইউনিটের ফার্মেসী, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান, শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান, ভূগোল ও পরিবেশবিদ্যা, মনোবিজ্ঞান, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিদ্যা, ভূতত্ত্ব ও খনিবিদ্যা, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি, চিকিৎসা মনোবিজ্ঞান, মাইক্রোবায়োলজি, এগ্রোনোমী এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন, ফিশারীজ, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস, ক্রপ সায়েন্স এন্ড টেকনোলজি বিভাগে ভর্তির জন্য বিবেচিত হবে।

উল্লেখ্য, ‘সি’ ইউনিটে বাণিজ্য ও অ-বাণিজ্য (বিজ্ঞান ও মানবিক) উভয় গ্রুপের শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবে। ৪ শিফটে হওয়া অনুষ্ঠিত ১৮ হাজার ভর্তিচ্ছু মিলে ৭২ হাজার শিক্ষার্থী সি ইউনিটে পরীক্ষা দেয়ার সুযোগ পাবে।


x