ঢাবির ভর্তি পরীক্ষার প্রবেশপত্র আজ থেকে ডাউনলোড শুরু

ঢাবির ভর্তি পরীক্ষা
ঢাবির ভর্তি পরীক্ষার প্রবেশপত্র আজ থেকে ডাউনলোড শুরু হচ্ছে  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জন্য আজ সোমবার থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন ভর্তিচ্ছি শিক্ষার্থীরা। ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য এ পরীক্ষা নেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই প্রবেশপত্র শিক্ষার্থীরা ডাউনলোড করতে পারবেন প্রতি ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন প্রায় দুই লাখ ৯০ হাজার ৩৪৮ জন শিক্ষার্থী। অনলাইনের মাধ্যমে এ আবেদন নেওয়া হয়েছে। এবার আবেদন ফি ছিল ১ হাজার টাকা।

এবার বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষে ভর্তিতে মোট আসন সংখ্যা ৬ হাজার ৩৫টি। প্রতি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৮ জন শিক্ষার্থী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৩ জুন থেকে।

আরো পড়ুন: বেসরকারি বিশ্ববিদ্যালয়েও হতে পারে ভর্তি পরীক্ষা, দুই বিকল্প

দেশের বিভাগীয় শহরগুলোর কেন্দ্রে ভর্তি পরীক্ষা পাঁচটি তথা ক, খ, গ, ঘ ও চ ইউনিটে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী আগামী ৩ জুন অনুষ্ঠিত হবে। এর মাধ্যমে এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে।

এ ছাড়া ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞানের ‘ক’ ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞানের ‘ঘ’ ইউনিট ও ১৭ জুন চারুকলা অনুষদের ‘চ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ক, খ, গ ও ঘ ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত দেড় ঘণ্টা হবে। তবে চারুকলার সাধারণ জ্ঞান পরীক্ষা বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ৩০ মিনিট হবে।


x