ঢাবির সব ইউনিটের ভর্তি নির্দেশিকা দেখুন একনজরে

ঢাবির সব ইউনিটের ভর্তি নির্দেশিকা দেখুন একনজরে
  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার আবেদন নেওয়া শুরু হয়েছে; অনলাইনে এ কার্যক্রম চলবে ১০ মে পর্যন্ত। আজ বুধবার বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

গতবারের মত এবারও ঢাকাসহ আটটি বিভাগীয় শহরের বিশ্ববিদ্যালয়গুলোতে কেন্দ্র স্থাপন করে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। বিভাগীয় শহরে পরীক্ষা নেওয়ার যুক্তি দেখিয়ে এবার ভর্তি পরীক্ষার আবেদন ফি ৩৫০ টাকা বাড়িয়ে এক হাজার টাকা করা হয়েছে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে ডেবিট বা ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং অথবা ইন্টারনেট ব্যাংকিং এবং রাষ্ট্রায়ত্ত চারটি ব্যাংক- সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংকের মাধ্যমে ফি পরিশোধ করতে পারবেন।

অনলাইনে আবেদন করার পর ১৬ মে থেকে পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

আগের সিদ্ধান্ত অনুযায়ী, ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিটের, ৪ জুন কলা অনুষদভুক্ত খ ইউনিটের, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিটের, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিটের এবং ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত চ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের পরীক্ষা হবে সকাল ১১টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত। আর ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত হবে।

গতবারের মত এবারও ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত মিলে মোট ১২০ নম্বরের পরীক্ষা হবে। তবে চারুকলার ক্ষেত্রে ৪০ নম্বরের এমসিকিউ (সাধারণ জ্ঞান) এবং ৬০ নম্বরের লিখিত (অঙ্কন) পরীক্ষা হবে।

মাধ্যমিক বা সমমান এবং উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলের উপর থাকবে ২০ (১০+১০) নম্বর।

ন্যূনতম যোগ্যতা
‘ক’ ইউনিট: ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২১ সালের উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) মোট ৮ জিপিএ এবং আলাদাভাবে ৩ দশমিক ৫ জিপিএ পেতে হবে।

‘খ’ ইউনিট: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে মোট জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে জিপিএ ৩ থাকতে হবে।

‘গ’ ইউনিট: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে মোট জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে জিপিএ ৩ দশমিক ৫ হতে হবে।

‘ঘ’ ইউনিট: মোট জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে জিপিএ ৩ থাকতে হবে। তবে বিজ্ঞান, কৃষিবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখা থেকে আসা প্রার্থীদের জন্য মোট জিপিএ ৮ এবং আলাদাভাবে ৩ দশমিক ৫ থাকতে হবে।

‘চ’ ইউনিট: মোট জিপিএ ৬ দশমিক ৫ এবং আলাদাভাবে জিপিএ ৩ থাকতে হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে দেখা যাবে।

অনুষ্ঠানে কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান এবং বিভিন্ন অনুষদের ডিনরা উপস্থিত ছিলেন।

ক ইউনিটের ভর্তি নির্দেশনা দেখতে এখানে ক্লিক করুন

খ ইউনিটের ভর্তি নির্দেশনা দেখতে এখানে ক্লিক করুন

গ ইউনিটের ভর্তি নির্দেশনা দেখতে এখানে ক্লিক করুন

ঘ ইউনিটের ভর্তি নির্দেশনা দেখতে এখানে ক্লিক করুন

চ ইউনিটের ভর্তি নির্দেশনা দেখতে এখানে ক্লিক করুন


x