উপাচার্যদের সভায় দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নিয়ে আলোচনা হয়নি

দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা
শিক্ষার্থী  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষে দ্বিতীয়বার সুযোগ ও সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে ভর্তি পরীক্ষার বিষয়ে উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় কোনো আলোচনা হয়নি। বিষয়টি নিয়ে এখনই আলোচনায় বসতে চান না তারা।

জানা গেছে, গত ১৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পক্ষ থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর একটি চিঠি পাঠানো হয়। চিঠিতে দ্বিতীয়বার ও সংক্ষিপ্ত সিলেবাসের বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলোর মতামত জানতে চাওয়া হয়। তবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের ঘটনার কারণে সেটি আলোচনায় ওঠেনি।

বৈঠক সূত্রে জানা গেছে, গত ২০ জানুয়ারি ৩৪টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভার্চুয়ালি যুক্ত হয়েছিলেন। সভায় ভর্তি পরীক্ষাসহ নানা বিষয় নিয়ে আলোচনার কথা থাকলেও সেটি হয়নি। সভায় কেবলমাত্র শাবিপ্রবি উপাচার্য ফরিদ উদ্দিনের বিষয়টি নিয়ে আলোচনা হয়। এরপর সভা সমাপ্ত ঘোষণা করা হয়।

আরও পড়ুন: বিএমডিসির অধীনে হচ্ছে না এবারের মেডিকেল ভর্তি পরীক্ষা

এ প্রসঙ্গে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি এবং ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, গত বৃহস্পতিবার আমাদের একটি সভা ছিল। সেখানে কেবলমাত্র অধ্যাপক ফরিদকে নিয়ে আলোচনা হয়েছে। এর বাইরে অন্য কোনো বিষয়ে আলোচনা হয়নি।

এদিকে একটি সূত্রের তথ্য অনুযায়ী, দ্বিতীয়বার ও সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষার বিষয়ে এখনই আলোচনায় বসতে চান না উপাচার্যরা। বিষয়টি নিয়ে আরও একটু সময় নিতে চান তারা। এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের পর এ বিষয়ে আলোচনায় বসতে চায় বিশ্ববিদ্যালয় পরিষদ।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানান, আমরা শাবিপ্রবির ঘটনার দিকে নজর রেখেছি। পরিস্থিতি কোন দিকে যায় সেটি নিয়েই এখন সকলের মাথাব্যাথা। এই মুহূর্তে ভর্তি পরীক্ষার বিষয়ে কেউ আলোচনা করতে চায় না।

আরও পড়ুন: জবিতে ফাঁকা আসন ৬২২টি, ষষ্ঠ মেধাতালিকা প্রকাশ

সার্বিক বিষয়ে জানতে চাইলে ইউজিসি সদস্য (পাবলিক বিশ্ববিদ্যালয়) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষামন্ত্রী বলার পর আমরা বিশ্ববিদ্যালয়গুলোকে চিঠি দিয়েছি। এখন বিশ্ববিদ্যালয়গুলো তাদের মতামত আমাদের জানাবে। আমরা তাদের উত্তরের অপেক্ষায় আছি।


x

সর্বশেষ সংবাদ