এইচএসসি ২০২১: সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষার পক্ষে শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ফটো

করোনার কারণে এবছর সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা উচ্চশিক্ষার ভর্তিযুদ্ধ তথা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাস নাকি সম্পূর্ণ সিলেবাসে বসবে— সেটি নিয়ে এতদিন আলোচনা-সমালোচনার পর এবার সমাধানের পথ খুলতে যাচ্ছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, তারা সংক্ষিপ্ত সিলেবাসে পড়ায় তাদের সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি পরীক্ষা নেওয়া হচ্ছে। এতে যদি পুরো সিলেবাসে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেওয়া হয় তাহলে তো যুক্তিযুক্ত হলো না। ন্যাযতার প্রশ্নতো সেখানে উঠেই যাবে। সে কারণে আমি ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন) সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করবো। আশা করি একটি ইতিবাচক সমাধান হবে।

আজ রবিবার (১৯ ডিসেম্বর) বিকেলে রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম ভবন) বেসরকারি স্কুলে ভর্তির লটারির উদ্বোধনকালে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

চলতি বছরের এইচএসসি শেষ করা শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাস নাকি আগের নিয়মে হবে— এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জাবাবে তিনি বলেন, আগামীকাল ইউজিসির সঙ্গে অন্য একটি বিষয়ে সভা আছে সেখানে বিষয়টি নিয়ে আলোচনা করবো। কারণ এবার শিক্ষার্থীরা সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি পরীক্ষা দিয়েছে, তাই তারা সংক্ষিপ্ত সিলেবাস পড়েছে। তার বেশি যদি তারা পড়তে পারতো তাহলে এইচএসসি পরীক্ষার সিলেবাস আরও বড় করা যেতো। অথ্যাৎ তারা সংক্ষিপ্ত সিলেবাস পড়তে পেরেছে।

তিনি আরও বলেন, তাদের যদি পুরো সিলেবাসে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হয় তাহলে তো যুক্তিযুক্ত হলো না। ন্যাযতার প্রশ্নতো সেখানে উঠেই যাবে। সে কারণে আমি ইউজিসি সঙ্গে বিষয়টি উত্থাপন করবো। যারা গুচ্ছ ভর্তি পরীক্ষায় আছে না আর নেই— সেটি সবার জন্য প্রযোজ্য হবে। আশা করি, একটি ইতিবাচক সমাধান হবে।


সর্বশেষ সংবাদ