অনলাইনে জবি ভর্তি আবেদন শুরু, আবেদন ফি ৬০০ টাকা

জবি
জগন্নাথ বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষে ভর্তির জন্য আবেদন নেয়া শুরু হয়েছে। গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার যোগ্যতা থাকা শিক্ষার্থীরা ভর্তির জন্য অনলাইনে এ আবেদন করতে পারবেন। প্রতি বিভাগের জন্য ৬০০ টাকা আবেদন ফি পরিশোধ করতে হবে।

সোমবার (১৫ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন কার্যক্রম উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

অনলাইনে আবেদনের কার্যক্রম ১৫ নভেম্বর দুপুর ১২টা থেকে আগামী ২৫ নভেম্বর ২০২১ তারিখ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলবে। বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.jnu.ac.bd) দেয়া আছে।

আবেদনের যোগ্যতা:

‘এ’ ইউনিটে (বিজ্ঞান শাখা) বিজ্ঞান, মাদ্রাসা (বিজ্ঞান), ভোকেশনাল (এইচএসসি) শাখার শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। ‘এ’ ইউনিটে ভর্তির জন্য ন্যূনতম যোগ্যতা হিসেবে ২০১৭ বা ২০১৮ সালে এসএসসি বা সমমান ও ২০২০ সালে এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫০ সহ সর্বমোট জিপিএ-৮ থাকতে হবে।

‘বি’ ইউনিটে (মানবিক শাখা) মানবিক, মাদ্রাসা (সাধারণ, মুজাব্বিদ), সংগীত, গার্হস্থ্য অর্থনীতি, ইসলামিক স্টাডিজ শাখার শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আবেদনের জন্য ২০১৭ বা ২০১৮ সালে এসএসসি বা সমমান ও ২০২০ সালে এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫০ সহ সর্বমোট জিপিএ ৭ থাকতে হবে।

‘সি’ ইউনিটে (বাণিজ্য শাখা) বাণিজ্য, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা), ডিপ্লোমা ইন কমার্স শাখার শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এই ইউনিটে আবেদনের জন্য ২০১৭ বা ২০১৮ সালে এসএসসি বা সমমান ও ২০২০ সালে এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ-৩ সহ সর্বমোট জিপিএ ৭ দশমিক ৫০ থাকতে হবে।

এছাড়াও সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগে সব শাখার শিক্ষার্থী আবেদন করতে পারবেন।

 


x

সর্বশেষ সংবাদ