শিশুদের ভর্তিতে আপত্তিকর শর্ত দিয়েছে প্রিপারেটরি স্কুল

শিশুদের ভর্তিতে আপত্তিকর শর্ত দিয়েছে প্রিপারেটরি স্কুল
শিশুদের ভর্তিতে আপত্তিকর শর্ত দিয়েছে প্রিপারেটরি স্কুল  © ফাইল ফটো

রাজধানীর মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজ ২০২২ সালে প্লে গ্রুপে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে সুনির্দিষ্ট যোগ্যতা ও নিয়মাবলি বেঁধে দিয়েছে। ওই স্কুলের প্লে গ্রুপে শিশু ভর্তিতে ‘শিক্ষার্থীর যোগ্যতা’ অংশে এমন কিছু শর্ত দিয়েছে, যা ‘অগ্রহণযোগ্য’, ‘আপত্তিকর’ ও ‘বৈষম্যমূলক’ বলছেন শিক্ষাবিদ ও অভিভাবকেরা।

‘শিশু শিক্ষার্থীর যোগ্যতা’ অংশে বয়স, উচ্চতা, ওজন, দুধদাঁত, শারীরিক ও মানসিক সুস্থতা-সংক্রান্ত নানা শর্ত দিয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানটি। ভর্তির যোগ্যতা ও নিয়মাবলিতে শিক্ষাপ্রতিষ্ঠানটি মোটা হরফে উল্লেখ করেছে, লটারিতে উত্তীর্ণ হওয়ার পরও যদি কোনো শিক্ষার্থী প্রাতিষ্ঠানিক শর্ত (শিক্ষার্থীর যোগ্যতা) পূরণে ব্যর্থ হয়, তবে সে ভর্তির জন্য অযোগ্য বলে বিবেচিত হবে। অর্থাৎ শর্তের অতিরিক্ত ওজন বা কম ওজন, বেশি লম্বা বা খর্ব কোনো শিশু স্কুলটিতে ভর্তি হতে পারবে না।

মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজের বিজ্ঞপ্তিতে উল্লেখিত শর্তগুলোকে অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও শিক্ষাবিদ রাশেদা কে চৌধূরী। তিনি জানান, সরকার যেখানে সব শিশুকে শিক্ষাপ্রতিষ্ঠানে আনার জন্য গুরুত্ব দিচ্ছে, সেখানে এ ধরনের শর্ত আরোপ দুঃখজনক। এই শর্ত সরকারের ‘সবার জন্য শিক্ষা’ কর্মসূচির উদ্দেশ্য ও লক্ষ্যের পরিপন্থী। ওজন কম বা বেশি তো কোনো বিষয়ই নয়, প্রতিবন্ধিতা থাকলেও শিশুকে স্কুলে ভর্তি করতে হবে।

মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজের ১৯৭৬ সালে প্রতিষ্ঠিত হওয়ার সময় যে নিয়ম করেছিল, সেই নিয়ম এখন চলবে না। এসব বিষয় বিবেচনায় রেখে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য সরকারের একটি সুনির্দিষ্ট নীতিমালা করা উচিত বলে মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, নীতিমালার মাধ্যমে নিয়ন্ত্রণ নয়, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে বিধিবদ্ধ কাঠামোর মধ্যে আনতে হবে।

প্লে গ্রুপে শিশুশিক্ষার্থী ভর্তির জন্য স্কুলটিতে গত ২২ অক্টোবর লটারি হয়। এখন ভর্তির অন্যান্য প্রক্রিয়া চলছে। স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, এবার প্লে গ্রুপে বাংলা ও ইংরেজি সংস্করণে ২০০ মেয়ে ও ৯০ জন ছেলে হিসেবে মোট ৫৮০ শিশুকে ভর্তি করা হবে।

শিক্ষার্থীর যোগ্যতায় যা রয়েছে
স্কুলটির ওয়েবসাইটে ২০২২ সালে প্লে গ্রুপে ভর্তির জন্য শিক্ষার্থীর যোগ্যতা ও নিয়মাবলির একটি বিজ্ঞপ্তি দেওয়া আছে।

‘শিক্ষার্থীর যোগ্যতা’ অংশে তিনটি শর্ত দেওয়া আছে। এগুলো হলো-বয়স, উচ্চতা ও ওজন।

১. বয়সের শর্ত হচ্ছে, ১ জানুয়ারি ২০২২ সালে বয়স চার থেকে পাঁচ বছরের মধ্যে হতে হবে।

২. উচ্চতার শর্ত হচ্ছে, ৩ ফুট থেকে তিন ফুট ৮ ইঞ্চির মধ্যে হতে হবে।

৩. ওজনের শর্ত হচ্ছে, ১৩ থেকে ২১ কেজির মধ্যে ওজন থাকতে হবে।

ওজনের ক্ষেত্রে আরও ৩টি উপশর্ত দেওয়া হয়েছে। শর্তগুলো হচ্ছে, শিক্ষার্থীর সব দুধদাঁত (২০টি) অটুট থাকতে হবে। শারীরিক ও মানসিকভাবে সুস্থ হতে হবে। ছোঁয়াচে রোগ থাকলে ভর্তির জন্য বিবেচিত হবে না।


সর্বশেষ সংবাদ