চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ শুরু আজ

চবি ভর্তি পরীক্ষা
চবি ভর্তি পরীক্ষা  © ফাইল ফটো

আজ বুধবার (২৭ অক্টোবর) থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ সম্মান ভর্তি পরীক্ষা। এবছর আবেদন পড়েছে ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ টি। আর আসন রয়েছে ৪ হাজার ৯২৬টি। সে হিসেবে ভর্তি পরীক্ষায় আসন প্রতি লড়বে ৩৭ জন। ভর্তি পরীক্ষার যাবতীয় সকল প্রস্তুতি  ইতিমধ্যে সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আজ ও আগামীকাল বৃহম্পতিবার (২৮ অক্টোবর) অনুষ্ঠিত হবে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা। আগামী ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ৫ নভেম্বর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ এর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সূত্রে জানা যায়, বিজ্ঞান অনুষদভুক্ত (এ ইউনিটে) ১ হাজার ২১২ আসনের বিপরীতে আবেদন করেছেন প্রায় ৬৮ হাজার ১০৬ জন শিক্ষার্থী। এই ইউনিট ১ আসনের জন্য লড়বেন ৫৬ জন প্রতিযোগী।

কলা অনুষদভুক্ত (বি ইউনিটে) ৪২ হাজার ৬৬৮ জন শিক্ষার্থী লড়বেন ১ হাজার ২২১টি আসনের বিপরীতে। এতে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৫ জন ভর্তিচ্ছু।

বাণিজ্য অনুষদভুক্ত (সি ইউনিট) ৪৪১টি আসনের বিপরীতে লড়বেন ১৩ হাজার ৯১৮ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনে ভর্তির জন্য লড়বেন ৩২ জন ভর্তি পরীক্ষার্থী।

সমাজ বিজ্ঞান অনুষদভুক্ত (ডি ইউনিট) ১১৬০ টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৫৪ হাজার ২৩৯টি। এই ইউনিটে একটি আসনের জন্য পরীক্ষা দিবেন ৪৭ জন ভর্তিচ্ছু।

এছাড়া দুটি উপ-ইউনিট এর মধ্যে বি১-ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে পরীক্ষার্থীর সংখ্যা ২ হাজার ২০ জন। ডি১ উপ-ইউনিটে ৩০ টি আসনের বিপরীতে ২ হাজার ৯০২ ভর্তি পরীক্ষা দিবেন।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা তাদের প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে। পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগ পর্যন্ত প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন।

উল্লেখ্য, পূর্বের মত এবারও ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নাম্বার হবে বহু নির্বাচনী পরীক্ষা আর বাকি ২০ নাম্বার যুক্ত হবে এসএসসি ও এইচএসসি রেজাল্ট এর উপর ভিত্তি করে। এক্ষেত্রে চতুর্থ বিষয়সহ এইচএসসি এর জিপিএ থেকে ৬০% বাকি ৪০% যোগ হবে এসএসসির রেজাল্ট থেকে।


সর্বশেষ সংবাদ