গুচ্ছ ভর্তি: মানবিক বিভাগের বিশ্ববিদ্যালয় পরীক্ষা সম্পন্ন

মানবিক বিভাগের বিশ্ববিদ্যালয় পরীক্ষা সম্পন্ন
মানবিক বিভাগের বিশ্ববিদ্যালয় পরীক্ষা সম্পন্ন  © সংগৃহীত

গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ের মানবিক বিভাগের শিক্ষাবর্ষ ২০২০-২১এর মনোনীত ৬৭ হাজার ১১৭ জন শিক্ষার্থীর ভর্তি পরীক্ষা আজ একযোগে সারাদেশে ২২টি কেন্দ্রে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।

সকাল থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা দেশের বিভিন্ন স্থান থেকে নির্ধারিত সময়ের আগে আসতে শুরু করে পরীক্ষা কেন্দ্রে। ঢাকা সহ আশেপাশের জেলার শিক্ষার্থীদের পছন্দের কেন্দ্র ছিলো জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।

রবিবার (২৪ অক্টোরব) সরজমিনে দেখা গেছে, সকাল থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গেইট সহ আশেপাশের বিভিন্ন জায়গায় অবস্থান নেয়। সকাল সাড়ে ১০ টা নাগাদ ক্যাম্পাসের গেইট গুলো খুলে দিলে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের সার্বিক সহযোগিতায় শিক্ষার্থীরা একে একে পরীক্ষার হলে প্রবেশ করেন। বিভিন্ন জেলার ছাত্র কল্যাণ পরিষদ গুলো তাদের নিজ নিজ জেলার নামে ব্যানার নিয়ে দুরথেকে আগত পরীক্ষার্থীদের সুবিধার্থে টেবিল নিয়ে বাহাদুর শাহ পার্ক ও জবি গেটের আশেপাশে অবস্থান করে।

ভর্তি পরীক্ষা নিয়ে সকল অপ্রীতিকর পরিস্থিতির জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়ালবডির সদস্যগণ সকাল থেকে ক্যাম্পাসে উপস্থিত ছিলেন। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয় আইনশৃঙ্খলা পরিস্থিতির জন্য পুলিশের উর্দ্ধতন কর্মকর্তারা দায়িত্ব পালন করেন।

পরীক্ষা শুরু হওয়ার নির্ধারিত সময়ে শিক্ষার্থীদের হাতে প্রশ্ন তুলে দেয় শিক্ষকেরা। শিক্ষার্থীরা প্রশ্ন পেয়ে সাথে সাথে নির্বিঘ্নে পরীক্ষা দিতে শুরু করে প্রত্যেকটা কেন্দ্রে। ক্যাম্পাসে প্রশ্ন ফাঁস রোধে ভ্রাম্যমান ম্যাজিস্ট্রেট টহলরত অবস্থায় ছিলো সার্বক্ষণিক। এই সময় পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন জবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ ইমদাদুল হক। সাথে ছিলেন কোষাধক্ষ্য ড. কামাল উদ্দিন আহমদ, রেজিস্টার ওয়াহিদুজ্জামান ও বিভিন্ন বিভাগের ডিন, প্রক্টোরিয়ালবডির সদস্যগণ।

পরীক্ষা শেষে ভর্তিচ্ছু একাধিক শিক্ষার্থীরা বলেন, আমরা একসাথে ২০টি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে পেরে খুশি। এই নতুন উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন অন্য বিশ্ববিদ্যালয়গুলো এভাবে পরীক্ষা নিলে আমাদের জন্য সুবিধা হতো।

বেশিরভাগ পরীক্ষার্থীরা ও অভিভাবকগণ বলেন, প্রশ্ন কিছুটা কঠিন হলেও সার্বিকভাবে আমরা সন্তুষ্ট সুন্দর ভাবে পরীক্ষা দিতে পেরে। আমাদের আর্থিক ও মানসিকভাবে অনেক উপকার হয়েছে।

এর আগে গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহবায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর জানান, ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ডিজিটাল জালিয়াতি রোধে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

এছাড়া জানা গেছে, গুচ্ছভূক্ত বিশ্ববিদ্যালয়গুলোর কলা ও মানবিক অনুষদের অধীন 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে আসন পড়ে মোট ২ হাজার ৫০৫ শিক্ষার্থীর। এরমধ্যে ২ হাজার ৩৯১ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন। মোট উপস্থিতির হার ৯৫.৪৪ শতাংশ।

বিশ্ববিদ্যালয়ের আইটি সেলের তথ্য অনুযায়ী নারী পরীক্ষার্থী উপস্থিত ছিলেন ২ হাজার ৩১৮ জন ও পুরুষ ছিলেন ৭৩ জন।


সর্বশেষ সংবাদ