গুচ্ছ ভর্তির ফল নিয়ে ফেসবুকে ছড়িয়েছে গুজব

গুচ্ছ ভর্তির ফল নিয়ে ফেসবুকে ছড়িয়েছে গুজব
গুচ্ছ ভর্তির ফল নিয়ে ফেসবুকে ছড়িয়েছে গুজব  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২০টি সাধারণ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল আজ সন্ধ্যার পর প্রকাশ করার কথা জানিয়েছে কর্তৃপক্ষ। সব প্রস্তুতি শেষ হলেও ফল নিয়ে এখনও কোন তথ্য দেয়নি গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি। কিন্তু ইতোমধ্যে ভর্তির ফলাফল নিয়ে নানা গুজব ছড়িয়ে পরেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে।

বুধবার (২০ অক্টোবর) সন্ধ্যায় গুচ্ছ ভর্তির ফল প্রকাশের তথ্যটি প্রথম জানায় দ্যা ডেইলি ক্যাম্পাস। দুপুরে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ওএমআর শিট দেখার কাজ প্রায় শেষ। যেটুকু কাজ বাকি আছে তা বিকেলের মধ্যেই শেষ হয়ে যাবে। আশা করছি সন্ধ্যার পর ‘ক’ ইউনিটের ফল প্রকাশ করতে পারবো।

এ সংবাদ প্রকাশের পরপর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বেশ কিছু পেজে ফলাফল নিয়ে গুজব ছড়াতে দেখা যায়। সেসব পোস্টে ওএমআর বাতিল, পরীক্ষার সর্বোচ্চ ও সর্বনিম্ন রেজাল্ট, ৫০ এর উপরে কতজন পেয়েছেন, কাট মার্কস কত হতে পারে ইত্যাদি নিয়ে বিভিন্ন তথ্য দেওয়া হয়, যা পরীক্ষা সংশ্লিষ্ট কোন কর্তৃপক্ষ নিশ্চিত করেনি।  

ফেসবুকে প্রকাশিত গুজব

এসব নিয়ে জানতে চাইলে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির পক্ষ থেকে শিক্ষার্থীদের সতর্ক করা হয়েছে। ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট এক শিক্ষক বলেন, ফল প্রকাশের পরই সব জানা যাবে। তাই শিক্ষার্থীদের বলবো, আগাম কোন তথ্যে কান না দিয়ে অপেক্ষা করতে। আর ভর্তি ও চান্স পাওয়া নিয়ে প্রতারক চক্রের ফাঁদে পড়া নিয়েও সতর্ক করেন এই শিক্ষক।

গত ১৭ অক্টোবর সারাদেশে ২৬টি কেন্দ্রে একযোগে গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ১২ হাজার ৪৯১টি আসনের বিপরীতে দেশের বিভিন্ন প্রান্তের ২৬টি বিশ্ববিদ্যালয়ে মোট ১ লাখ ৩১ হাজার ৯০৫ জন পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পান।

এবার ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হয়। সময় ছিল এক ঘণ্টা। প্রতিটি ভুল উত্তরের জন্য .২৫ করে কাটা হবে। পরীক্ষা কেন্দ্রে ক্যালকুলেটর, ঘরিসহ যেকোন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।

গুচ্ছ ভর্তি পরীক্ষায় ফেল কিংবা পাশের কোনো বিষয় থাকছে না। শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় যে নম্বর পেয়েছেন সেটি জানিয়ে দেওয়া হবে। ফল প্রকাশের পর সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলো তাদের ওয়েবসাইটে ভর্তি নীতিমালা প্রকাশ করবে। এছাড়া জাতীয় পত্রিকাতেও ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। সেই আলোকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।


সর্বশেষ সংবাদ