গুচ্ছের ‘ক’ ইউনিটের ফল কবে, জানা যাবে আজ

গুচ্ছের ‘ক’ ইউনিটের ফল কবে, জানা যাবে কাল
গুচ্ছের ‘ক’ ইউনিটের ফল কবে, জানা যাবে আজ  © ফাইল ফটো

গুচ্ছভুক্ত ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার (‘ক’ ইউনিট) বিজ্ঞান বিভাগের ফলাফল তৈরির কার্যক্রম চলছে। ফল প্রস্তুতে জটিলতা থাকায় প্রকাশ করতে কিছুটা সময় লাগছে। তবে কবে ‘ক’ ইউনিটের ফল প্রকাশিত হতে পারে তা আজ জানা যাবে।

মঙ্গলবার (১৯ অক্টোবর) সন্ধ্যায় সমন্বিত ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক দ্যা ডেইলি ক্যাম্পাসকে এসব কথা জানিয়েছেন।

অধ্যাপক ইমদাদুল হক বলেন, গত সোমবার গুচ্ছভুক্ত সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বসেছি। সেখানে পরীক্ষার ফলাফল প্রকাশের কার্যক্রম শুরুর বিষয়ে কথা হয়েছে। এছাড়া অন্যান্য পরীক্ষার বিষয়েও আলাপ-আলোচনা হয়েছে।

তিনি বলেন, ‘ক’ ইউনিটের ফল প্রকাশ করতে ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটি কাজ করছে। ফলাফল প্রকাশে কত সময় লাগবে, এটা নির্দিষ্ট করে বলা খুবই কঠিন। তবে আশা করছি, বুধবারের মধ্যে আমরা একটা ধারণা পেয়ে যাবো যে, কবে ফল প্রকাশ করতে পারবো।

এর আগে, গত ১৭ অক্টোবর সারাদেশে ২৬টি কেন্দ্রে একযোগে গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ১২ হাজার ৪৯১টি আসনের বিপরীতে দেশের বিভিন্ন প্রান্তের ২৬টি বিশ্ববিদ্যালয়ে মোট ১ লাখ ৩১ হাজার ৯০৫ জন পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পান।

সমন্বিত ভর্তি পরীক্ষা টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয় উপাচার্য মুনাজ আহমেদ বলেন, ফল প্রকাশে কিছুটা সময় লাগছে। অনেক পরীক্ষার্থী ওএমআর শিটে ভুল করেছেন, আমরা যদি এরকম ওএমআর শিট না নিই, তাহলে তাড়াতাড়ি ফলাফল প্রকাশ করা সম্ভব।

তিনি বলেন, ভুলগুলো আমরা বাদ দিয়ে দিলে শিক্ষার্থীদের ভোগান্তি হবে। কিন্তু আমরা এটা সমাধান করার চেষ্টা করব; যেগুলো আমরা সমাধান করতে পারি। এ সমাধান করতে গেলে শিক্ষার্থীরা কী পরিমাণ ওএমআর শিটে ভুল করেছে, তার ওপর সমাধানের সময় নির্ভর করবে।


মন্তব্য

x