সাত কলেজে আসন সংখ্যা ১৪ হাজার, আবেদনকারী ৯৫ হাজার

সাত কলেজে আসন সংখ্যা ১৪ হাজার, আবেদনকারী ৯৫ হাজার
সাত কলেজে আসন সংখ্যা ১৪ হাজার, আবেদনকারী ৯৫ হাজার  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষায় ৯৫ হাজার ৬২২টি আবেদন জমা পড়েছে। সোমবার (১৮ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন ৷

তিনি জানান, এবার অধিভুক্ত সাত কলেজে বিজ্ঞান ইউনিটে ৪১ হাজার ৯৪ জন, বাণিজ্য ইউনিটে ২৩ হাজার ৭শ জন, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ৩ হাজার ৮২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন।

ঢাবি অধিভুক্ত এই সাত কলেজে বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ৬ হাজার ৫শ, বাণিজ্য ইউনিটে ৫ হাজার ৩১০ এবং কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ১৪ হাজার ৩৫০টি৷

এছাড়াও অধিভুক্ত এসব কলেজে বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা ৫ নভেম্বর, বিজ্ঞান ইউনিটের ৬ নভেম্বর এবং কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১৩ নভেম্বর অনুষ্ঠিত হবে।

প্রচলিত শিক্ষার মানোন্নয়নের জন্য ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাজধানীর সাতটি পুরনো ও ঐতিহ্যবাহী সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়।

কলেজ সাতটি হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

অধিভুক্তির পর থেকে এসব কলেজে স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি, প্রশ্ন প্রণয়ন, পরীক্ষা গ্রহণ, ফলাফল প্রকাশ, চূড়ান্ত সার্টিফিকেট প্রদানসহ শিক্ষা সম্পর্কিত বিষয় গুলো ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ন্ত্রণ করছে।


মন্তব্য

x