গুচ্ছ ভর্তি: কুবিতে উপস্থিতির হার ৯৫.৬ শতাংশ

ভর্তি পরীক্ষা
গুচ্ছ ভর্তি: কুবিতে উপস্থিতি  © সংগৃহীত

শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে প্রথমবারের মতো এবার (২০২০-২১ শিক্ষাবর্ষ) দেশের ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা নিচ্ছে। আজ অনুষ্ঠিত হয়েছে ‘ক’ ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষা। এই গুচ্ছ ভর্তি পরীক্ষায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপস্থিতির হার ছিল ৯৫.৬ শতাংশ।

রবিবার (১৭ অক্টোবর) দুপুর ১২ টা থেকে ১টা পর্যন্ত বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ‘ক’ ইউনিটে ২ হাজার ৩৯৪ জন পরীক্ষার্থীর অংশ নেয়। যা মোট পরীক্ষার্থীর ৯৬.৫৬ শতাংশ। এছাড়া ১১১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয়ের ৫টি একাডেমিক ভবনের ৫৪ টি কক্ষে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের আহ্বায়ক ও বিজ্ঞান অনুষদের ডিন ড. দুলাল চন্দ্র নন্দী জানান, পরীক্ষা সুন্দরভাবে অনুষ্ঠিত হয়েছে। সবার সহযোগিতা ছিলো। উপস্থিতির হার ৯৫.৬ শতাংশ।

পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী জানান, প্রথমবারের মত শিক্ষার্থীদের দুর্ভোগ লাগব করতে ২০টি বিশ্ববিদ্যালয় নিয়ে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষার আয়োজন করা হয়েছে। প্রশ্নপত্র সংগ্রহ থেকে পরীক্ষা সম্পন্ন হয়েছে সুষ্ঠুভাবে।

এদিকে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা দিতে এসে পরীক্ষার্থীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়। পূজা নামের এক পরীক্ষার্থী বলেন, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হওয়ায় আমাদের ভোগান্তি অনেকাংশে কমে গেছে। তবে প্রশ্নপত্রের মান খবুই মানসম্পন্ন হয়েছে।

পরীক্ষায় অংশ নেয়া আরেক শিক্ষার্থী অন্তর জানান, গুচ্ছ পদ্ধতি আমাদের জন্য সুবিধা হয়েছে ঠিকই। কিন্তু একটি ভর্তি পরীক্ষার মাধ্যমে ২০টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ। কিন্তু কোন কারণে যদি পরীক্ষা খারাপ হয়ে যায় তাহলে ২০টি বিশ্ববিদ্যালয়ের ভর্তির স্বপ্ন একবারে শেষ হয়ে যাবে।


মন্তব্য

x