গুচ্ছ ভর্তি পরীক্ষা

ইবির হলে ভর্তিচ্ছুদের অবস্থান, ৬-৭ জন করে উঠেছেন এক কক্ষে

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

নিষেধাজ্ঞা অমান্য করে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আবাসিক হলে উঠে পড়েছেন গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিতে আসা শিক্ষার্থীরা। স্বাস্থ্যবিধি উপেক্ষা করে হলগুলোর প্রায় প্রতিটি কক্ষে ৬-৭ জন করে অবস্থান নিয়েছেন তারা। রবিবার (১৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো ঘুরে এমন চিত্র দেখা গেছে।

আবাসিক হলের শিক্ষার্থীরা জানান, ভর্তিচ্ছুরা বিশ্ববিদ্যালয়ের প্রায় প্রতিটি কক্ষে ৬-৭ জন করে উঠে পড়েছেন। সেই সঙ্গে রুমের আবাসিক শিক্ষার্থীরাও রয়েছেন। তাদের মধ্যে কোন ধরনের স্বাস্থ্যবিধি নেই। পরিচিত জনদের মাধ্যমে হলের কক্ষগুলোতে ভর্তিচ্ছুরা অবস্থান করছেন বলে আবাসিক শিক্ষার্থীদের কাছ থেকে জানা গেছে।

এমন পরিস্থিতিতে করোনা সংক্রমণের আশঙ্কায় শিক্ষার্থীরা। হল কর্তৃপক্ষের নজরদারির অভাবেই এমনটা ঘটছে দাবি তাদের। হল কর্তৃপক্ষ কঠোর পদক্ষেপ নিলে পরিস্থিতি এমন হতো না বলে তারা জানান।

বঙ্গবন্ধু হলের এক আবাসিক শিক্ষার্থী বলেন, হল কতৃপক্ষ যদি কঠোর নজরদারি রাখত তাহলে ভর্তিচ্ছুরা হলে উঠতে পারত না। এখন যে রুমে ভর্তিচ্ছুরা আসছে ওই রুমে যারা থাকে তাদের করোনা সংক্রমণের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে পাশের রুমগুলোর শিক্ষার্থীরাও শঙ্কায় থাকবে। যেহেতু ভর্তিচ্ছুরা বেশিরভাগ এখনও করোনার টিকা নেয়নি সেহেতু তাদের হলে থাকতে দেওয়া উদ্বেগজনক।

এর আগে, বাংলাদেশ মঞ্জুরি কমিশনের (ইউজিসি) পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে ভর্তিচ্ছুদের পরীক্ষায় অংশ নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। এর পরিপ্রেক্ষিতে গত ১০ অক্টোবর ভর্তিচ্ছুদের বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে অবস্থান না নেওয়ার নির্দেশনা দেয় ইবি প্রশাসন।

প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. রেবা মন্ডল বলেন, আমাদের মেয়েদের হলগুলোতে ভর্তিচ্ছুূরা উঠেছেন এমন তথ্য পায়নি। আমাকে কিছু শিক্ষার্থী ফোন করেছে তাদেরকে বলেছি, ভর্তিচ্ছুদের রাখার অনুমোদন দিতে পারি না। কারণ আমরা আমদের শিক্ষার্থীদের এখনও হলে তুলতে পারছি না।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য আমরা ভর্তিচ্ছুদের হলে না থাকার নির্দেশনা দিয়েছি। কিন্তু হলের কিছু শিক্ষার্থীরা আমাদের অগোচরে ভর্তিচ্ছুূদের নিয়ে আসছে। আসলে কেউ যদি নিজের বিপদ নিজে ডেকে আনে তাহলে কিছু করার থাকে না। এ সময় তিনি অনিয়মের বিরুদ্ধে পদেক্ষপ গ্রহণের কথা জানান।

উল্লেখ্য, এবার দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে গুচ্ছ পদ্ধতিতে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে কাল। গুচ্ছ পদ্ধতির সমন্বিত ভর্তি পরীক্ষায় ইসলামী বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ১৩ হাজার দুইশত তিনজন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।


সর্বশেষ সংবাদ