২৩ সেপ্টেম্বর ২০২১, ১২:২৪

গুচ্ছে চূড়ান্ত আবেদনের সময় শেষ

ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ফটো

দেশের গুচ্ছভুক্ত ২০টি সাধারণ ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে চূড়ান্ত আবেদনের সময়সীমা শেষ হয়েছে। বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত আসন পূর্ণ হওয়ায় আবেদন শেষ করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহবায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর।

তিনি বলেন, গুচ্ছে আবেদন গ্রহণ এবং টাকা জমা দেওয়ার সময়সীমা শেষ হয়েছে। বিজ্ঞানের জন্য বরাদ্দকৃত ১ লাখ ৩১ হাজার আসন পূরণ হয়েছে। নতুন করে আর কাউকে এসএমএস পাঠানো হবে না।

এদিকে আগামী ১৭ অক্টোবর গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব দূর্গা পূঁজার ছুটি শেষ হওয়ার মাত্র একদিন পরই ভর্তি পরীক্ষার তারিখ দেওয়ায় পরীক্ষা পেছানোর দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বলছেন, হিন্দু ধর্মালম্বীদের কাছে দূর্গা পূঁজা সবচেয়ে বড় উৎসব। দূর্গা পূঁজার বন্ধ রয়েছে ১৫ অক্টোবর পর্যন্ত। এর ঠিক একদিন পর ভর্তি পরীক্ষার সময়সূচি নির্ধারণ করা ঠিক হয়নি। এতে করে শিক্ষার্থীরা দূর্গা পূজার অনুষ্ঠান উদযাপন করা থেকে বঞ্চিত হবে। অনেকে আবার পরীক্ষার প্রস্তুতিও ঠিকভাবে নিতে পারবে না।

আজিম মাহমুদ নামে এক শিক্ষার্থী জানান, গুচ্ছ ভর্তি পরীক্ষায় ৩য় ধাপের সিলেকশন মাত্র ২/১ দিন আগে শেষ হলো! অনেকে সিলেকশন হবে না ভেবে প্রস্তুতিও যথাযথ নেয়নি এবং সিলেকশনের মাত্র ২০/২৫ দিন পর পরীক্ষা, বিষয়টা সম্পূর্ণ অযৌক্তিক এবং অবিচার! এছাড়া হিন্দু ধর্মালম্বীদের দূর্গা পূঁজা তো আছেই! সব মিলিয়ে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা নভেম্বরে নিলে ভালো হয়।

সৃষ্টি ঘটক নামে আরেক ভর্তিচ্ছু জানান, আমাদের জন্য দূর্গা পূঁজা সবচেয়ে বড় উৎসব। পূঁজার ছুটি শেষ হওয়ার ঠিক একদিন পরই পরীক্ষার তারিখ দেওয়ায় আমি পরীক্ষার প্রস্তুতি নেব নাকি উৎসব উদযাপন করবো বুঝতে পারছি না। পরীক্ষার তারিখ একটু পিছিয়ে দিলে এই সমস্যার সমাধান হয়ে যায়। আশা করছি কর্তৃপক্ষ বিষয়টি বিবেচনা করবে। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে পরীক্ষা নভেম্বরে দিলে সবার সুবিধা হতো।

প্রসঙ্গত, প্রথমবারের মতো এবার ২০টি বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি পরীক্ষা আয়োজন করতে যাচ্ছে। আগামী ১৭ অক্টোবর ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘খ’ ও ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে যথাক্রমে ২৪ অক্টোবর এবং ১ নভেম্বর।