গুচ্ছ ভর্তি পরীক্ষায় বাণিজ্য ও মানবিকের সব শিক্ষার্থীই চূড়ান্ত পরীক্ষা দিতে পারবে

সমন্বিত ভর্তি পরীক্ষা
সমন্বিত ভর্তি পরীক্ষা  © লোগো

গুচ্ছ ভর্তি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ ছাড়া বাণিজ্য ও মানবিক বিভাগের প্রাথমিক আবেদনকারী সব শিক্ষার্থী চূড়ান্ত পরীক্ষায় বসতে পারবে। তবে বিজ্ঞান বিভাগের আবেদনকারীদের মধ্য থেকে ১ লাখ ৩১ হাজার শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবে।

এ তথ্য নিশ্চিত করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য ও সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষা বিষয়ক টেকনিক্যাল সাব-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর। 

তিনি বলেন, আগামী অক্টোবরে ভর্তি পরীক্ষা নেয়ার চেষ্টা চলছে এবং ভর্তি পরীক্ষা নেয়ার জন্য সব প্রস্তুতি রয়েছে। প্রাথমিক বাছাইয়ের ফলাফল শিক্ষার্থীদের মুঠোফোনে খুদে বার্তায় জানানো হবে। আজ সোমবার (২৩ আগস্ট) এ বিষয়ে মিটিং রয়েছে।

অধ্যাপক মোনাজ আহম্মেদ নূর বলেন, দুয়েকদিনের মধ্যেই প্রাথমিক বাছাইয়ে নির্বাচিতদের তালিকা সমন্বিত ভর্তি কমিটির কাছে হস্তান্তর করা হবে। আগামী ১ সেপ্টেম্বর থেকে চূড়ান্ত আবেদন শুরু হবে, তাই প্রাথমিক বাছাইয়ের ফল দু-এক দিন আগেও প্রকাশ করা হতে পারে।

এর আগে, গত শনিবার রাতে ২০ বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি কমিটি উপাচার্যদের সমন্বয়ে গঠিত কোর কমিটির সভা ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। এ সভায় চূড়ান্ত ভর্তি আবেদনের তারিখ এবং ফি নির্ধারণসহ অন্যান্য বিষয় আলোচনা এবং সিদ্ধান্ত হয়েছে। প্রাথমিক বাছাইয়ে নির্বাচিত শিক্ষার্থীদের আবেদন ফি, ছবি এবং কোন কেন্দ্রে পরীক্ষা দিতে ইচ্ছুক তার পছন্দ জানাতে হবে আবেদনের সময়।

সিদ্ধান্ত অনুযায়ী, ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জন্য মোট তিনটি পরীক্ষা হবে। এর মধ্যে একটি পরীক্ষা হবে বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য, আরেকটি মানবিকের জন্য এবং অন্যটি বাসায় শিক্ষার্থীদের জন্য।

২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিকভাবে আবেদন করেছেন ৩ লাখ ৬০ হাজার ৪০৬ শিক্ষার্থী। এর মধ্যে বিজ্ঞান বিভাগে মোট আবেদন করেছে ১ লাখ ৯২ হাজার শিক্ষার্থী, বাণিজ্য বিভাগে মোট আবেদন করেছে ৫৮ হাজার এবং মানবিক বিভাগে আবেদন করেছে ১ লাখ ৭ হাজার শিক্ষার্থী। 

২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে প্রথমবারের মতো গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয় সমন্বিত পদ্ধতিতে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নিচ্ছে। এরআগে দেশের কৃষি বিষয়ক সাত বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিয়েছিলো। গতবারের ধারাবাহিকতায় এবারো গুচ্ছ পদ্ধতিতে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নিচ্ছে সাত কৃষি বিশ্ববিদ্যালয়।  

যে ২০টি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিতে ভর্তির সিদ্ধান্ত হয়েছে সেগুলো হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ