১৫ আগস্টের মধ্যে গুচ্ছের প্রাথমিক সিলেকশনের ফল

গুচ্ছ ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ফটো

আগামী ১৫ আগস্টের মধ্যে ২০ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রাথমিক সিলেকশনের ফল প্রকাশ করা হবে। তিনটি শিক্ষা বোর্ড থেকে শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক রেজাল্টের তথ্য ও একটি চুক্তি সম্পাদনা বাকি থাকায় এখনো ফল প্রকাশ করতে পারেনি ভর্তি পরীক্ষা নিয়ে কাজ করা টেকনিক্যাল সাব কমিটি।

কমিটি সূত্রে জানা গেছে, ২০২০-২১ শিক্ষাবর্ষে ২০টি বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি পরীক্ষা নেবে। বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগের জন্য তিনটি ভিন্ন ভিন্ন ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে কেবলমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের প্রাথমিক বাছাই করা হবে। মানবিক ও বাণিজ্য বিভাগে আবেদন কম হওয়ায় এই দুই ইউনিটে আবেদনকৃত সবাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

সূত্র জানায়, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের প্রাথমিক বাছাইয়ের জন্য সংশ্লিষ্ট বোর্ড থেকে বিষয়ভিত্তিক রেজাল্ট সংগ্রহ করা হয়েছে। তবে তিনটি শিক্ষা বোর্ড এখনো শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক ফল পাঠায়নি। এছাড়া এসএসএল’র সাথে চুক্তি স্বাক্ষর না হওয়ায় প্রাথমিক সিলেকশনের ফল প্রকাশের কাজ আটকে আছে। 

এ প্রসঙ্গে জানতে চাইলে গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল সাব কমিটির আহবায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মুনাজ আহমেদ নূর দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা আশা করছি আগস্টের মাঝামাঝি প্রাথমিক সিলেকশনের ফল প্রকাশ করতে পারবো। আমাদের কিছু কাজ বাকি আছে। সেগুলো দ্রুত শেষ করা হচ্ছে।

তিনি আরও বলেন, প্রাথমিক সিলেকশনের জন্য আমরা বোর্ড থেকে শিক্ষার্থীদের ফলাফল সংগ্রহ করছি। তবে কয়েকটি বোর্ড থেকে আমরা এখনো তথ্য পাইনি। এছাড়া আমাদের পেমেন্ট সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর বাকি আছে। এটি হয়ে গেলে আগস্টের প্রথম সপ্তাহেও প্রাথমিক সিলেকশনের ফল প্রকাশ করা হতে পারে। আমরা আগস্টের মাঝামাঝি ডেড লাইন ধরেছি।

গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে আছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ