গুচ্ছ ভর্তির প্রাথমিক আবেদন শেষ ২৫ জুন

স্নাতক ভর্তিযুদ্ধ
স্নাতক ভর্তিযুদ্ধ  © ফাইল ফটো

করোনাভাইরাসের কারণে ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষার ১৯ জুন থেকে শুরু হওয়ার কথা থাকলেও সেটি স্থগিত করা হয়েছে। তবে প্রাথমিক আবেদনের সময়সীমা ২৫ জুন পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

আজ শুক্রবার (১১ জুন)  বিকেলে গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এক অনলাইন মিটিংয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন বলেন, ‌করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার পূর্বের তারিখ স্থগিত করা হয়েছে এবং আগামী ২৫ জুন পর্যন্ত প্রাথমিক আবেদনের সময়সীমা ধার্য করা হয়েছে।

তিনি আরও বলেন, আগামী ২৫ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। পরবর্তীতে সকল বিষয়ে একেক করে আলোচনার ভিত্তিতে জানানো হবে বলেও তিনি জানান।

আগের সিদ্ধান্ত অনুযায়ী, ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জন্য মোট তিনটি পরীক্ষা হবে। এর মধ্যে একটি পরীক্ষা হবে বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য, আরেকটি মানবিকের জন্য এবং অন্যটি ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীদের জন্য। ১৯ জুন মানবিক বিভাগের, ২৬ জুন বাণিজ্যের ও আগামী ৩ জুলাই বিজ্ঞান বিভাগের যে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো তা স্থগিত করা হয়েছে।

এবার প্রথমবারের মতো ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছভিত্তিতে ভর্তি পরীক্ষা নিচ্ছে। গত শিক্ষাবর্ষে সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় ও কৃষির প্রাধান্য থাকা বিশ্ববিদ্যালয় গুচ্ছভিত্তিতে ভর্তি পরীক্ষা শুরু করেছিল।

গুচ্ছভিত্তিক পরীক্ষার মাধ্যমে একজন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী নিজ নিজ বিভাগে একটি পরীক্ষা দিয়েই যোগ্যতা ও আসন অনুযায়ী যেকোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।


সর্বশেষ সংবাদ