চবির ভর্তি আবেদন শুরু, বাড়ল ন্যুনতম যোগ্যতা

  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন প্রক্রিয়া আজ সোমবার থেকে শুরু হচ্ছে। চলবে আগামী ৩০ এপ্রিল রাত ১২টা পর্যন্ত। গতকাল রবিবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত ৫ এপ্রিল থেকে এ আবেদন শুরু হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়েছিল।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম মনিরুল হাসান বলেন, আবেদনের সময় পেছালেও নির্দিষ্ট সময়ে শেষ হবে এই প্রক্রিয়া। অর্থাৎ আগামী ৩০ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। গত ২২ ফেব্রুয়ারি সভায় ২২ থেকে ২৪ জুন, ২৮ জুন থেকে ১ জুলাই এবং ৫ থেকে ৮ জুলাই তারিখে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

এবারও চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে, মানোন্নয়ন বা অনিয়মিত শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন না এবারের পরীক্ষায়। অর্থাৎ, ২০১৮ সালে মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং ২০২০ সালে উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল আবেদন করতে পারবেন।

ন্যুনতম যোগ্যতা

বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত সকল বিভাগ ও ইনস্টিটিউট নিয়ে ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। যে সকল শিক্ষার্থী বিজ্ঞান বা কৃষি বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যুনতম মোট জিপিএ ৮.০০ পেয়েছে এবং উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যুনতম জিপিএ ৪.০০ পেয়েছে তারা এই ইউনিটে আবেদনের যোগ্য বিবেচিত হবে।

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত সকল বিভাগ ও ইনস্টিটিউট নিয়ে ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটের ভর্তি পরীক্ষা উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার মানবিক/মিউজিক/সাধারণ (মাদ্রাসা শিক্ষাবোর্ড)/গার্হস্থ অর্থনীতি শাখা, বিজ্ঞান/কৃষি বিজ্ঞান শাখা, ব্যবসায় শিক্ষা/সমমান শাখাসহ সকল শাখার আবেদনকারীদের জন্য উন্মুক্ত থাকবে।

তবে, বিজ্ঞান/কৃষি বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের সম্মিলিত জিপিএ ৮.০০ এবং আলাদাভাবে ৩.৫০ থাকতে হবে। মানবিক/মিউজিক/সাধারণ (মাদ্রাসা শিক্ষাবোর্ড)/গার্হস্থ অর্থনীতি/সমমান শাখার শিক্ষার্থীদের সম্মিলিত জিপিএ ৭.৫০ এবং আলাদাভাবে ৩.০০ থাকতে হবে।

এছাড়া ব্যবসায় শিক্ষা/ব্যবসায় ব্যবস্থাপনা/সমমান শাখায় উচ্চ মাধ্যমিক/আলিম/সমমান উত্তীর্ণ শিক্ষার্থীদের সম্মিলিত জিপিএ ৮.০০ এবং আলাদাভাবে ৩.৫০ থাকতে হবে। এছাড়া নাট্যকলা, সংগীত বিভাগ ও চারুকলা ইনস্টিটিউট নিয়ে গঠিত ‘বি-১’ উপ-ইউনিটের আবেদন যোগ্যতা ‘বি’ ইউনিট অনুসারে বিবেচনা করা হবে।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সকল বিভাগ নিয়ে ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। উচ্চ মাধ্যমিক/আলিম/সমমান পরীক্ষায় ব্যবসায় শিক্ষা শাখায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সম্মিলিত জিপিএ ৮.০০ এবং আলাদাভাবে ন্যুনতম জিপিএ ৩.৫০ থাকলে এই ইউনিটে আবেদন করতে পারবে।

সমাজ বিজ্ঞান ও ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সকল বিভাগ, আইন অনুষদের আইন বিভাগ, শিক্ষা অনুষদের ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগ, জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল, পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ নিয়ে পরীক্ষা হবে ‘ডি’ ইউনিটের।

উচ্চ মাধ্যমিক/আলিম/সমমান পরীক্ষায় যে কোনো শাখা থেকে সম্মিলিত জিপিএ ৭.৫০ এবং আলাদাভাবে ৩.৫০ রয়েছে তারা ‘ডি’ ইউনিটে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে, বিভিন্ন অনুষদভিত্তিক ভিন্ন ভিন্ন যোগ্যতা প্রয়োজন হবে।

ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগের জন্য পরীক্ষা হবে ‘ডি-১’ উপ-ইউনিটে। উচ্চ মাধ্যমিক/আলিম/সমমান পরীক্ষায় যে কোনো শাখা থেকে সম্মিলিত ন্যুনতম জিপিএ ৬.০০ এবং আলাদাভাবে ন্যুনতম জিপিএ ২.৫০ থাকলে এই ইউনিটে পরীক্ষা দিতে পারবেন শিক্ষার্থীরা।

কোন ইউনিটে কবে পরীক্ষা

‘বি’ ইউনিটে ২২ ও ২৩ জুন, ‘ডি’ ইউনিটে ২৪ ও ২৫ জুন, ‘এ’ ইউনিটে ২৮ ও ২৯ জুন, ‘সি’ ইউনিটে ৩০ জুন এবং ‘বি-১’ ও ‘ডি-১’ উপ-ইউনিটে ১ জুলাই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://admission.cu.ac.bd/) থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিস্তারিত জানতে ও আবেদন করতে পারবেন।


সর্বশেষ সংবাদ