ভর্তি পরীক্ষায় গুচ্ছের আওতামুক্ত ইবির ধর্মতত্ত্ব অনুষদ

  © ফাইল ছবি

এবার দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে গুচ্ছ পদ্ধতিতে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষা পৃথকভাবে ‘ডি’ ইউনিটের অধীনে অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। মঙ্গলবার দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মু. আতাউর রহমান।

পরীক্ষা কমিটির সভায় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. কাজী আখতার হোসেন, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় সভাপতিরা উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ধর্মতত্ত্ব অনুষদভূক্ত তিনটি বিভাগ আল-কোরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ, আল-হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ এবং দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগে ৮০টি করে আসন রয়েছে। এ অনুষদে মোট ২৪০টি আসনের বিপরীতে লড়েন ভর্তিচ্ছুরা।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আতাউর জানান, ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা অনুষদ ব্যতীত অন্যান্য অনুষদের ভর্তি পরীক্ষা গুচ্ছ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ে এমন অনুষদ না থাকায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। এর আগের নিয়ম অনুসারেই পরীক্ষা গ্রহণ করা হবে। পরীক্ষা সম্পর্কিত যাবতীয় তথ্য শিগগির্ ওয়েবসাইটে প্রকাশিত হবে।