মেডিকেলে উত্তীর্ণদের মধ্যে ৪১৩ জন দ্বিতীয়বার ভর্তিচ্ছু

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে
মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে  © ফাইল ফটো

২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। আজ রোববার (৪ এপ্রিল) প্রকাশিত জাতীয় মেধার ভিত্তিতে সরকারি ৩৭টি মেডিকেল কলেজে ভর্তির জন্য চার হাজার ৩৫০ জন ভর্তিচ্ছু নির্বাচিত হয়েছেন। এতে মােট ৪৮ হাজার ৯৭৫ জন উত্তীর্ণ হয়েছেন, যা মােট পরীক্ষার্থীর ৩৯.৮৬ শতাংশ।

সন্ধ্যা ৭টায় এ ফল প্রকাশ করা হয়। প্রকাশিত ফলাফল অনুযায়ী, পূর্ব শিক্ষাবর্ষ থেকে ৪১৩ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন। এছাড়া প্রকাশিত ফলাফলে চলমান শিক্ষাবর্ষ থেকে তিন হাজার ৯৩৭ জন নির্বাচিত হয়েছেন। 

মােট পাসকৃত পরীক্ষার্থীর সংখ্যা ৪৮ হাজার ৯৭৫ জন, যা মােট পরীক্ষার্থীর ৩৯.৮৬ শতাংশ। নির্বাচিতদের মধ্যে নারীঃপুরুষ অনুপাত ৫৪ঃ৪৬ (নারী দুই হাজার ৩৪১, পুরুষ দুই ৯) জন ভর্তিচ্ছু। এই ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় প্রথম হয়েছেন মিশোরী মুনমুন। তার রোল নম্বর ২৫০০২৩৮।

মিশোরী মুনমুন ঢাকা মেডিকেল কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন। তার মােট প্রাপ্ত নম্বর ২৮৭.২৫। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের মধ্যে ৮৭.২৫ পেয়েছেন মুনমুন।

এবার ভর্তি পরীক্ষায় আবেদন করেছিলেন এক লাখ ২২ হাজার ৮৭৪ জন। এর মধ্যে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন এক লাখ ১৬ হাজার ৮৫৬ জন। অনুপস্থিত ছিলেন ৬ হাজার ৮২ জন শিক্ষার্থী। এবার ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে ভর্তি পরীক্ষা নেয়া হয়।

স্বাস্থ্য অধিদফতর সূত্র জানায়, জাতীয় মেধাতালিকার ভিত্তিতে নির্বাচিত শিক্ষার্থীদের কাছে এসএমএসের মাধ্যমে ফল পৌঁছে যাচ্ছে। এছাড়া স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে। এমবিবিএস পরীক্ষায় পাস নম্বর ৪০। এ ৪০ নম্বর পেয়ে সরকারি ও বেসরকারি উভয় মেডিকেল কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন চার হাজার ৩৫০ জন শিক্ষার্থী।

এর আগে গত শুক্রবার (২ এপ্রিল) সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।


সর্বশেষ সংবাদ