ঢাবির ভর্তি আবেদনে আগের শর্ত বহাল দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদনের যোগ্যতা পূর্বের মতোই করার দাবি জানিয়েছেন ভর্তিচ্ছুদের একাংশ। এই দাবিতে গতকাল বৃহস্পতিবার ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে স্মারকলিপি দিতে গেলেও সেটি গ্রহণ করা হয়নি বলে অভিযোগ শিক্ষার্থীদের।

শিক্ষার্থীরা বলছেন, এবার এইচএসসি পরীক্ষা না হওয়ায় অনেকেই ভালো ফল করেছে। অন্যদিকে এসএসসি কিংবা জেএসসি পরীক্ষা খারাপ হওয়ায় অনেকের এইচএসসি রেজাল্ট ভালো হয়নি। তবে ভর্তি পরীক্ষার জন্য তাদের প্রস্তুতি অনেক ভালো ছিল। এবার ঢাবিতে ভর্তি আবেদনের যোগ্যতা বাড়ানোয় অনেকেই ভর্তি পরীক্ষার সুযোগ থেকে বঞ্চিত হবেন। তাই বিষয়টি পুনর্বিবেচনার দাবি তাদের।

এ প্রসঙ্গে ঢাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থী রায়হান আহমেদ জানান, আমি ঢাবির কলা অনুষদে পরীক্ষা দিতে চাই। তবে এবার কলা অনুষদে এসএসসি এবং এইচএসসি মিলিয়ে জিপিএ-৮ চাওয়া হয়েছে। যা গতবার ছিল ৭। আমার এসএসসি-এইচএসসি মিলয়ে ৭.৮৩ হয়। ফলে আমি ঢাবিতে ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পাবো না। এটা অন্যায়। অন্য ইউনিটে যেখানে .৫ বাড়ানো হয়েছে, সেখানে মানবিকের জন্য পুরো ১.০০ বাড়ানো কতটা যৌক্তিক সেটি আমার বোধগম্য নয়।

আরেক ভর্তিচ্ছু মারুফা মিম বলেন, করোনার কারণে এবার সব কিছুই ওলট-পালট হয়ে গেছে। গত এক বছর ধরে বাড়িতে বসেছিলাম। এই অবস্থায় ঢাবির এমন সিদ্ধান্ত সত্যি আমাদের হতাশা বাড়িয়ে দিয়েছে। ভর্তি পরীক্ষার আগেই অনেকের স্বপ্ন শেষ হয়ে যাবে। অনেকে হয়তো ঢাবির এমন সিদ্বান্তে ভুল কোনো পদক্ষেপ নেবেন। কর্তৃপক্ষের উচিত সবকিছু বিবেচনা করে আবেদনের যোগ্যতা পূর্বের মতোই রাখা।

এ প্রসঙ্গে জানতে চাইলে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আমাদের ডিনস কমিটির সুপারিশের ভিত্তিতেই এবার আবেদনের যোগ্যতা কিছুটা বাড়ানো হয়েছে। তারা বিজ্ঞান সম্মত উপায়েই এটি ঠিক করেছেন। আবেদনের যোগ্যতা পরিবর্তনের কোনো সুযোগ নেই।

এর আগে গতকাল বৃহস্পতিবার ২০২০-২১ শিক্ষাবর্ষে সব ইউনিটে আবেদনের যোগ্যতা বাড়ানোর চূড়ান্ত সিদ্ধান্ত নেয় জেনারেল এডমিশন কমিটি। এবার ‘ক’ ইউনিটে আবেদনের যোগ্যতা এসএসসি ও এইচএসসি মিলিয়ে জিপিএ-৮.৫০। ‘খ’ ও ‘গ’ ইউনিটের ক্ষেত্রে জিপিএ-৮.০০ থাকতে হবে। ‘চ’ ইউনিটের জন্য ৭.০০ আর ‘ঘ’ ইউনিটের জন্য নিজ নিজ ইউনিটের (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) যোগ্যতা বহাল রাখতে হবে।

তবে আবেদনকারী বিজ্ঞানের শিক্ষার্থীদের বিগত দুটি বোর্ড পরীক্ষার একটিতেও ৩.৫০ এর নিচে পাওয়া যাবে না। ‘খ’ ইউনিটের জন্য জিপিএ ৩.০, ‘গ’ ইউনিটের জন্য জিপিএ ৩.৫, ‘ঘ’ ইউনিটের জন্য জিপিএ ৩.০ এবং ‘চ’ ইউনিটের জন্য জিপিএ ৩.০ এর নিচে পেলে আবেদন করতে পারবেন না।


সর্বশেষ সংবাদ