ঢাবি-বুয়েটের ভর্তি পরীক্ষা একই দিনে, বিপাকে শিক্ষার্থীরা

ঢাবি ও বুয়েট লোগো
ঢাবি ও বুয়েট লোগো  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ একই দিনে হওয়ায় বিপাকে পড়েছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। তারা বলছেন, একই দিনে শীর্ষ দুইটি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা হওয়ায় অনেক মেধাবী ভর্তি পরীক্ষাই দিতে পারবেন না। তাই ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তনের দাবি তুলেছেন তারা।

জানা গেছে, আগামী ২৮ মে ঢাবিতে বিভাগ পরিবর্তনে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য নির্ধারিত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে জেনারেল এডমিশন কমিটি। অন্যদিকে এবার দুই ধাপে ভর্তি পরীক্ষা নেয়ার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে বুয়েট প্রশাসন। প্রথম ধাপের প্রিলিমিনারি পরীক্ষার জন্য ২৮ মে নির্ধারণ করেছে কর্তৃপক্ষ।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বলছেন, বিজ্ঞানের শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে রয়েছে ঢাবি ও বুয়েট। কঠোর অধ্যাবসায়ের মাধ্যমে তারা নিজেদের এই দুই বিশ্ববিদ্যালয়ে ভর্তি যুদ্ধের জন্য প্রস্তত করছেন। তবে একই দিনে দুটি পরীক্ষা হওয়ায় যেকোনো একটি পরীক্ষায় অংশ নিতে পারবেন তারা। ফলে অনেকেই ঢাবি অথবা বুয়েটে ভর্তি পরীক্ষার সুযোগ হারাবেন।

এ প্রসঙ্গে ভর্তিচ্ছু শিক্ষার্থী মারজান বিনতে মুরাদ বলেন, আমার প্রথম পছন্দ বুয়েট। তবে সেখানে চান্স না পেলে আমি ঢাবিতে ভালো একটি বিষয় নিয়ে পড়তে চাই। নিজেকে সেভাবেই প্রস্তুত করছি। তবে ভর্তি পরীক্ষার তারিখ একই দিনে হওয়ায় এখন যেকোনো একটিতে পরীক্ষা দিতে হবে। এর ফলে আমরা এক প্রকার বঞ্চনার শিকার হব।

আরেক ভর্তিচ্ছু মো. রাকিব জানান, বিজ্ঞানের অধিকাংশ শিক্ষার্থীর স্বপ্ন থাকে ঢাবি অথবা বুয়েটে পড়ার। সুযোগ পাবো কিনা সেটি জানিনা। তবে যদি পরীক্ষা দেয়ার সুযোগই না পাই তাহলে সারা নিজেকে সান্তনা দেয়ার মতো কিছুই থাকবে না। কর্তৃপক্ষের উচিত নিজেদের মধ্যে আলোচনা করে ভর্তি পরীক্ষার তারিখ সমন্বয় করা।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমাদের পরীক্ষার তারিখ ঘোষণা হয়ে গেছে। এটি পরিবর্তন করা সম্ভব নয়। আমরা নির্ধারিত তারিখেই পরীক্ষা নিবো।


সর্বশেষ সংবাদ