বুয়েটের ভর্তি পরীক্ষায় প্রিলিমিনারি টেস্ট, দ্বিধায় শিক্ষার্থীরা

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © ফাইল ফটো

২০২০-২১ শিক্ষাবর্ষে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) দুই ধাপে ভর্তি পরীক্ষা নেয়ার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে। প্রথম ধাপে প্রিলিমিনারি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের বাছাই করতে চায় কর্তৃপক্ষ। প্রিলিমিনারিতে উত্তীর্ণদের নিয়েই চূড়ান্ত পরীক্ষা আয়োজন করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বুয়েট রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিন দ্যা ডেইল ক্যাম্পাসকে বলেন, বিগত পাঁচ বছরে বুয়েটে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। বিষয়টি নতুন। পরীক্ষার বিষয় নিয়ে একটি কমিটি কাজ করছে। শিগগিরই তারা এ বিষয়ে বিস্তারিত জানাবেন।

এদিকে প্রিলিমিনারি পরীক্ষার সিদ্ধান্তে দ্বিধায় পরেছেন শিক্ষার্থীরা। তারা বলছেন, প্রাথমিক বাছাইয়ের নামে যে প্রিলিমিনারি টেস্ট নেয়ার কথা বলা হয়েছে। তবে এই পরীক্ষা কীভাবে নেয়া হবে সে সম্পর্কে তারা কিছুই জানেন না। গত কয়েক বছর প্রিলি না হওয়ায় এ সম্পর্কে তাদের কোনো ধারণা নেই।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকুল আলম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বুয়েট উপাচার্য দুই ধাপে পরীক্ষা নেয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন। প্রথম ধাপের প্রিলিমিনারি পরীক্ষা হবে ২৮ মে। আর চূড়ান্ত পরীক্ষা হবে ১০ জুন।

তিনি আরও বলেন, আগামী ১৮ জুন ভর্তি পরীক্ষা আয়োজনের প্রথমিক সিদ্ধান্তের কথা জানিয়েছে বুটেক্সে প্রশাসন। এছাড়া ১৯ জুন থেকে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা শুরুর প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। কলা বিভাগের জন্য ১৯ জুন, বাণিজ্যের ২৬ জুন এবং বিজ্ঞান বিভাগের পরীক্ষা হবে ৩ অথবা ১০ জুলাই।

বৈঠক সূত্রে জানা গেছে, গুচ্ছতে তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য ৪ দিন সময় নেয়া হয়েছে। একদিন বাড়তি রাখা হয়েছে। অন্য কোনো ইউনিভার্সিটি যদি এই চারদিনের কোনো একদিন ভর্তি পরীক্ষা নেয় তাহলে বিকল্প তারিখে ভর্তি পরীক্ষা নেয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা একদিন বাড়তি চেয়েছি। অন্য কোনো ইউনিভার্সিটির পরীক্ষার তারিখের সাথে আমাদের তারিখ মিলে গেলে বিকল্প তারিখে পরীক্ষা নেয়া হবে।


সর্বশেষ সংবাদ