বিভাগ পরিবর্তন ইউনিটের দাবিতে জবি উপাচার্যকে স্মারকলিপি

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞান বিষয়ে পরীক্ষা গ্রহণের মাধ্যমে বিভাগ পরিবর্তন ইউনিট রাখার দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা
গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞান বিষয়ে পরীক্ষা গ্রহণের মাধ্যমে বিভাগ পরিবর্তন ইউনিট রাখার দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা  © ফাইল ফটো

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞান বিষয়ে পরীক্ষা গ্রহণের মাধ্যমে বিভাগ পরিবর্তন ইউনিট রাখার দাবিতে ভর্তি পরীক্ষা বিষয়ক কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানকে স্মারকলিপি দিয়েছে শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার দুপুরের উপাচার্যের নিজ কার্যলয়ে শিক্ষার্থীরা তার সঙ্গে দেখা করেন। এসময় তারা বিভাগ পরিবর্তন নিয়ে তাদের দীর্ঘদিনের আন্দোলন-সংগ্রামের বিষয়ে জবি উপাচার্যকে জানান। পরে উপাচার্য তাদের বক্তব্য শুনে দাবির বিষয়টি বিবেচনার আশ্বাস দিয়েছেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা। এসময় ইডেন মহিলা কলেজ, ঢাকা কলেজসহ আরও বেশ কয়েক কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বিভাগ পরিবর্তনকারী শিক্ষার্থী ঐক্যের আহবায়ক মোহাম্মদ রাকিব বলেন, আমরা উপাচার্য স্যারকে আমাদের দাবির বিষয়ে বুঝিয়ে বলেছি। তিনি আমাদের কথা গুরুত্বের সঙ্গে শুনেছেন। পরে তিনি আমাদের দাবিটি আগামী বৈঠকে বিবেচনার আশ্বাস দিলে আমরা বেরিয়ে আসি।

রাকিব বলেন, আমরা উপাচার্য স্যারকে বলেছি, যেহেতু গুচ্ছ পদ্ধতির পরীক্ষার বিষয়ে আমাদের শিক্ষার্থীদের আগে জানানো হয়নি তাই এখন আমাদের প্রস্তুতি নিতে সমস্যা হচ্ছে। আমরা স্যারকে বলেছি, যেহেতু আগে জানানো হয়নি সেহেতু এবারের যে ১৯ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতি পরীক্ষা হবে সেখানে যাতে করে মানবিক বিভাগের সঙ্গে আমাদের দাবির বিষয়টি বিবেচনা করা হয়।

এরপর পরবর্তী বছরগুলো থেকে নতুন পদ্ধতিতে পরীক্ষা নিলেও সমস্যা হবে না। কারণ এতো দিনের পরের ইয়ারের শিক্ষার্থীরা নতুন পদ্ধতি সম্পর্কে জেনে যাবে এবং তারা সেভাবে প্রস্তুতি নেবে- রাকিব যোগ করেন।

স্মারকলিপির বিষয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসের পক্ষ থেকে ভর্তি পরীক্ষা বিষয়ক কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সঙ্গে মুঠোফোনে একাধিকার যোগাযোগ করার চেষ্টা করা হয়েছে। তবে তাকে পাওয়া যায়নি।

এর আগে গত বৃহস্পতিবার দুপুরে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞান বিষয়ে পরীক্ষা গ্রহণের মাধ্যমে বিভাগ পরিবর্তন ইউনিট রাখার দাবিতে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ মঞ্জুরি কমিশন (ইউজিসি) কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। সে সময়ও ইউজিসি থেকে তাদের দাবি বাস্তবায়নের বিষয়ে আশ্বাস দেয়া হয়েছিল।

মোহাম্মদ রাকিব বলেন, আমাদের এভাবে আশ্বাসের মাধ্যমে বঞ্চিত করা হলে মেনে নেয়া হবে না। কঠোর আন্দোলনের মাধ্যমে আমরা আমাদের দাবি বাস্তবায়ন করবো। জবি ভিসি স্যার এখন নতুন করে যে আশ্বাস দিয়েছেন এটিরও যদি কোন বাস্তবায়ন না দেখি তাহলে আমরা শিগগিরই আলোচনার মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি ঘোষণা করবো।


সর্বশেষ সংবাদ