মেডিকেলে বাড়ছে ২৮২ আসন, ডেন্টালে ১৩

ব্যবহারিক ক্লাস করছেন মেডিকেল শিক্ষার্থীরা
ব্যবহারিক ক্লাস করছেন মেডিকেল শিক্ষার্থীরা  © ফাইল ফটো

২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল কলেজে ২৮২টি আসন বৃদ্ধি করা হয়েছে। আর ডেন্টালে বৃদ্ধি করা হয়েছে ১৩টি আসন। এছাড়া সারা দেশের বেসরকারি মেডিকেল কলেজগুলোতে সব মিলিয়ে ৫৮-৬০টি আসন বাড়ানো হয়েছে। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

তথ্যমতে, দেশে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে নতুন করে বৃদ্ধিপ্রাপ্ত সিটসহ বর্তমানে সিট সংখ্যা ৪ হাজার ৩৫০টি। বেসরকারি মেডিকেলে সিট সংখ্যা ৬ হাজার ৩৪০টি। ৯টি সরকারি ডেন্টাল কলেজ/ইউনিটে সিট সংখ্যা ৫৪৫টি। আর ২৫টি বেসরকারি ডেন্টাল কলেজ/ইউনিটে সিট সংখ্যা ১ হাজার ৩৫০টি।

এর আগে গত ১৮ জানুয়ারি সরকারি মেডিকেলে ১ হাজার ১০০টি সিট বৃদ্ধি করা হয়েছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তবে শুধু এমবিবিএস কোর্সে এই সংখ্যক আসন বৃদ্ধি করা হয়নি। স্বাস্থ্যমন্ত্রী মেডিকেল বলতে স্বাস্থ্যখাতের অন্যান্য সেক্টরকেও বুঝিয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

আরও পড়ুন: মেডিকেলে ভর্তি পরীক্ষা ২ এপ্রিল, ডেন্টালে ৩০ এপ্রিল

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, গত বছরের ১৯ নভেম্বর সরকারি মেডিকেল কলেজগুলোর আসন সংখ্যা বৃদ্ধির বিষয়ে বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। সেখানে দেশের ১৮টি সরকারি মেডিকেল কলেজে সবমিলিয়ে ২৮২টি আসন বৃদ্ধি করার কথা জানানো হয়েছে। এর বাইরেে এমবিবিএস কোর্সের সিট বৃদ্ধি পায়নি।

তিনি আরও বলেন, স্বাস্থ্যমন্ত্রী হয়তো মেডিকেলের সঙ্গে যুক্ত অন্যান্য খাতকেও বুঝিয়েছেন। কেননা মেডিকেল বলতে শুধুমাত্র এমবিবিএস কিংবা ডেন্টাল বোঝায় না। এর সাথে প্যারামেডিকেল কোর্সও যুক্ত রয়েছে। সেখানে আইএইচটি, ম্যাটস রয়েছে। মন্ত্রী মহোদয় হয়তো সব মিলিয়ে আসন সংখ্যা বৃদ্ধির কথা জানিয়েছেন।

যে ১৮টি মেডিকেল কলেজে আসন সংখ্যা বৃদ্ধি পেয়েছে:

ঢাকা মেডিকেল কলেজ (১০), স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ (১০), ময়মনসিংহ মেডিকেল কলেজ (১০), চট্টগ্রাম মেডিকেল কলেজ (১০), রাজশাহী মেডিকেল কলেজ (১০), এম এ জি ওসমানী মেডিকেল কলেজ (১০), শের-ই-বাংলা মেডিকেল কলেজ (১০), রংপুর মেডিকেল কলেজ (১০), শহীদ সোহ্‌রাওয়ার্দী মেডিকেল কলেজ (২৫), কুমিল্লা মেডিকেল কলেজ (২০), খুলনা মেডিকেল কলেজ (২০), শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (২০), ফরিদপুর মেডিকেল কলেজ (২০), এম আব্দুর রুহম মেডিকেল কলেজ (২০), মুগদা মেডিকেল কলেজ (১০), শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ (৭), কর্নেল মালেক মেডিকেল কলেজ (১০) এবং বঙ্গবন্ধু মেডিকেল কলেজ (৫০)।


সর্বশেষ সংবাদ