স্বপ্ন যখন বিশ্ববিদ্যালয়!

হেলাল হাশেম
হেলাল হাশেম  © টিডিসি ফটো

বিশ্ববিদ্যালয়! শিক্ষার্থীদের একটি সুন্দর স্বপ্নের চূড়ান্ত ছোঁয়া। দেশের শিক্ষার সর্বোচ্চ প্রতিষ্ঠান হলো বিশ্ববিদ্যালয়। উচ্চমাধ্যমিকের গণ্ডি পেরিয়ে একজন শিক্ষার্থীর নিরন্তর প্রচেষ্টা থাকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার। স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে পছন্দের বিষয় নিয়ে উচ্চশিক্ষায় প্রবেশের জন্য চলে হাড়ভাঙ্গা পরিশ্রম,অবিরাম চলে সকল প্রতিকূলতা ডিঙিয়ে সোনালি স্বপ্নের জন্য নীরবে নিভৃতে সাধনা।

একজন শিক্ষার্থীকে উচ্চ মাধ্যমিক পাস করার পর সিদ্ধান্ত নিতে হয় কোন বিষয়ে সে উচ্চ শিক্ষা গ্রহণ করবে।শিক্ষার্থীরা বাছাই করতে শুরু করে তাঁর উচ্চশিক্ষার জন্য আকাঙ্ক্ষিত স্বপ্নের বিশ্ববিদ্যালয়। এক্ষেত্রে আমরা লক্ষ্য করি, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের প্রথম পছন্দ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট। বিজ্ঞান বিভাগের অনেক শিক্ষার্থীদের পছন্দ থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন ( আইবিএ)।

এছাড়া এমবিবিএসের জন্য ঢাকা মেডিকেল কলেজ বিজ্ঞানের শিক্ষার্থীদের পছন্দের তালিকায় প্রথম সারিতে। মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের পছন্দের সারিতে প্রথমে থাকে দেশের প্রাচীনতম বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয়। শ্রম বাজারের চাহিদার তালিকা অনেক নতুন বিষয় অন্তভূক্ত হচ্ছে। সমুদ্রবিজ্ঞান, অপরাধ বিজ্ঞান, ফ্যাশন ডিজাইন, হসপিটালিটি ম্যানেজমেন্ট, ডেভেলপমেন্ট স্টাডিহসহ আরো বেশ কিছু বিষয় শিক্ষার্থীদের পছন্দের সারিতে স্থান করে নিচ্ছে।করোনা মহামারী পরবর্তী পৃথিবী হবে আরো বেশি প্রতিযোগিতাপূর্ণ, আরো বেশি চ্যালেঞ্জিং। নতুন নতুন বিষয় সামনে আসবে।

বিষয় নির্বাচনের ক্ষেত্রে শিক্ষার্থীদের পছন্দের বিষয়ের ভবিষ্যত সম্ভাবনা অবশ্যই খেয়াল রাখতে হবে।হাজার হাজার শিক্ষার্থীদের স্বপ্ন থাকে উচ্চশিক্ষার, কিন্তু দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে পরিক্ষার্থীদের তুলনায় আসন সংখ্যা খুবই সীমিত। ফলে উচ্চমাধ্যমিক পাস করা অনেক শিক্ষার্থী উচ্চশিক্ষায় যেতে পারে না। ইতোমধ্যে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রস্তুতি শুরু করেছে। বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরিক্ষা যেহেতু অনেক বেশি প্রতিযোগিতাপূর্ণ, সেহেতু শিক্ষার্থীদের কৌশলগতভাবে ভর্তি প্রস্তুতি নিতে হবে।এক্ষেত্রে মনে রাখতে হবে, "Perfect practice makes a man perfect ".

সময় অতি স্বল্প,কিন্তু ভর্তি পরিক্ষার সিলেবাস বিশাল।তাই যাঁরা যতবেশি সুকৌশলে প্রস্তুতি নিতে পারবে, ভর্তি পরিক্ষায় তত এগিয়ে থাকবে। যাঁরা স্বপ্নের মতো স্বপ্ন দেখে, স্বপ্ন তাঁদের ঘুমোতে দেয় না।তাঁরা সবসময় স্বপ্ন বাস্তবায়নের জন্য নিরন্তর কাজ করে যায়।ভারতের প্রয়াত রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম বলতেন,’’ স্বপ্ন সেটা নয় যেটা আমরা ঘুমিয়ে দেখি, স্বপ্ন সেটা যেটা আমাদের ঘুমোতে দেয় না’’। স্বপ্ন বাস্তবায়নের জন্য নিয়মিত পরিশ্রম, অনুপম সাধনা, নিখাদ অধ্যবসায়, লেগে থাকার মানসিকতা ও নিজের প্রতি বিশ্বাস একজন স্বপ্নবাজ শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় নিঃসন্দেহে এগিয়ে রাখবে।

সবশেষে বলবো, নিজের প্রতি বিশ্বাস, সম্মান ও ভালোবাসা একজন শিক্ষার্থীর জীবনে নিয়ে আসতে পারে অপরিমেয় সফলতা!

লেখক: শিক্ষার্থী : ব্যবস্থাপনা বিভাগ, ৪র্থ বর্ষ, ঢাকা বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ