২০ অক্টোবর ২০২৪, ০৮:২২

ঢাবির বিশেষ মাইগ্রেশনের আবেদন আজ থেকে, বেড়েছে শূন্য আসন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বিশেষ মাইগ্রেশনের আবেদন শুরু হচ্ছে আজ রোববার (২০ অক্টোবর)। শূন্য থাকা প্রায় ২৫০ আসনের বিপরীতে মাইগ্রেশনের সুযোগ পাবেন তারা। আগামী ২৫ অক্টোবর পর্যন্ত এ প্রক্রিয়া চলবে। এরপর চূড়ান্ত বিষয় মনোনয়নে শূন্য আসন পূরণ করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান এবং বিজ্ঞান ইউনিটের কিছু বিভাগে নির্দিষ্ট সংখ্যক খালি আসন পূরণের লক্ষ্যে বিশেষ মাইগ্রেশন এর ব্যবস্থা করা হয়েছে। বিশেষ মাইগ্রেশনের জন্য আগ্রহী শিক্ষার্থীদের (ইতিমধ্যে ভর্তিকৃত) ২০ অক্টোবর বিকেল ৪টা থেকে ২৫ অক্টোবরে মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

ইতিমধ্যে যারা বিশেষ মাইগ্রেশনের আবেদন করেছেন, তাদের নতুন করে আবেদন করার প্রয়োজন নেই। এ দু’টি ইউনিটের বিভাগ ভিত্তিক শূন্য আসনসংখ্যা ওয়েবসাইটে প্রকাশ করা হবে। তবে শূন্য আসনের তালিকা এখনো ওয়েবসাইটে দেওয়া হয়নি। 

যদিও গত ৮ অক্টোবর প্রকাশিত তালিকা অনুযায়ী, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ছয়টি বিষয়ে ৭০টি আসন ফাঁকা ছিল। আর বিজ্ঞান ইউনিটে ফাঁকা ছিল ১৬৪টি আসন। সবমিলিয়ে ২৬৪টি আসন ফাঁকা ছিল।

আরো পড়ুন: বিপদে ঢাবি ছাত্রলীগের ৬০০ নেতা-কর্মী, অ্যাকাডেমিক ভবিষ্যৎ অনিশ্চিত

এর সঙ্গে আরও কয়েকটি বিভাগের আসন যোগ হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এতে ফাঁকা আসনের সংখ্যা ২৫০ ছাড়িয়ে যাবে। চূড়ান্ত সংখ্যা ওয়েবসাইটে প্রকাশ করবে কর্তৃপক্ষ।

এর আগে মাইগ্রেশন প্রক্রিয়া শেষ হয়েছে গত ১৫ অক্টোবর। ১৭ অক্টোবর ফলাফল প্রকাশ করার কথা ছিল। তবে শেষ সময়ে কয়েকটি বিভাগের শূন্য আসনের তালিকায় আসায় বিশেষ মাইগ্রেশনের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন অনলাইন ভর্তি কমিটির আহবায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান। কয়েক দফা মনোয়নয়ন ও ভর্তির পরও এসব আসন শূন্য রয়েছে।