১৪ অক্টোবর ২০২৪, ১৯:৫২

ঢাবি ভর্তি পরীক্ষার ইউনিট ভিত্তিক দিনক্ষণ জানা যাবে যখন

ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৪-২৫ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ডিসেম্বরের শেষ সপ্তাহে আয়োজনের প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চলতি মাসেই ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার তারিখ জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানা গেছে।

সোমবার (১৪ অক্টোবর) ঢাবির ডিনস কমিটির সভায় ভর্তি পরীক্ষা নিয়ে প্রাথমিকভাবে ভর্তি পরীক্ষার এ সময় নির্ধারণ করা হয়।

ডিনস কমিটির একটি সূত্র জানিয়েছে, ভর্তি পরীক্ষার তারিখ নিয়ে চলতি সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের জেনারেল এডমিশন কমিটির সভা হবে। ওই সভায় ডিনস কমিটির প্রস্তাবনা নিয়ে আলোচনা করা হবে। এরপর ভর্তি কমিটি পরীক্ষার তারিখ সংক্রান্ত একটি প্রস্তাব একাডেমিক কাউন্সিলে পাঠাবে।

ওই সূত্র আরও জানায়, আগামী ২৭ অক্টোবর একাডেমিক কাউন্সিলের সভা অনুষ্ঠিত হবে। সভায় ভর্তি কমিটির প্রস্তাব পর্যালোচনা করে ওইদিনই ভর্তি পরীক্ষার ইউনিট ভিত্তিক তারিখ জানিয়ে দেওয়া হবে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে  ডিনস কমিটির এক সদস্য জানান, ‘ভর্তি পরীক্ষার নীতিমালায় তেমন একটা পরিবর্তন আনার বিষয়ে আলোচনা হয়নি। ছোট ছোট কিছু পরিবর্তন আনা হতে পারে। সেটি বিশ্ববিদ্যালয়ের জেনারেল এডমিশন কমিটির সভায় চূড়ান্ত করা হতে পারে।’

জানা গেছে, এবারও ৪টি অনুষদের মাধ্যমে স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অনুষদগুলো হচ্ছে— কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদ, বিজ্ঞান অনুষদ, ব্যবসায় শিক্ষা অনুষদ এবং চারুকলা অনুষদ। চারুকলা অনুষদ ব্যতীত অন্য ৩ অনুষদের ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। বিভাগীয় কেন্দ্রসমূহ হচ্ছে— রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।