১২ অক্টোবর ২০২৪, ১৩:২১

ঢাবিতে ২০০ আসন ফাঁকা, চূড়ান্ত মনোনয়নে শেষ হবে ভর্তি কার্যক্রম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

২০২৩-২৪ শিক্ষাবর্ষে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে কয়েক দফা মনোয়নয়ন ও ভর্তির পরও অন্তত ২০০টি আসন শূন্য রয়েছে। চূড়ান্ত বিষয় মনোনয়ন দিয়ে এ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম শেষ করা হবে। এর আগে মাইগ্রেশন প্রক্রিয়া শেষ হবে ১৫ অক্টোবর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহবায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান শনিবার (১২ অক্টোবর) দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, দুই ইউনিটে কতটি আসন ফাঁকা আছে, তা নির্দিষ্ট করে বলা কঠিন। তবে ২০০ আসনের মতো ফাঁকা আছে। যে বিভাগগুলোর মাইগ্রেশনের সুযোগ দেওয়া হয়েছে, সেগুলোতেই ভর্তি হতে পারবেন শিক্ষার্থীরা।

তিনি বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, আর একটি বিষয় মনোনয়ন দিয়ে ভর্তি কার্যক্রম শেষ করব। আগামী ১৭ কিংবা ১৮ অক্টোবর এ মনোনয়ন দেওয়া হতে পারে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে, বিজ্ঞান ইউনিট এবং কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের অল্প কিছু বিভাগে নির্দিষ্ট সংখ্যক খালি আসনের জন্য বিশেষ মাইগ্রেশন এর ব্যবস্থা করা হয়েছে। শিক্ষার্থীরা অনলাইনে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত বিশেষ মাইগ্রেশনের আবেদন করতে পারবেন।

আরো পড়ুন: কৃষি গুচ্ছে ভর্তির পর শেষ হবে ২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম

শুধুমাত্র এসব বিষয়ে যারা ইতিমধ্যে ভর্তি হয়ে আছেন এবং বিষয় পছন্দক্রম অনুসারে উল্লেখিত কোনও বিষয়ে মাইগ্রেশন করার সুযোগ আছে, তাদের আবেদন করতে বলা হয়েছে। আগামী ১৭ অক্টোবর অনলাইনে বিশেষ মাইগ্রেশনের ফলাফল প্রকাশ করা হবে। 

মেধা ও পছন্দক্রম অনুযায়ী উল্লেখিত বিষয় সমূহের শূন্য আসন পূরণ করে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হবে। বিস্তারিত জানতে সংশ্লিষ্ট ইউনিট সমূহের নোটিশ দেখতে বলেছে কর্তৃপক্ষ। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।