২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৭

২৪ বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত ভর্তি ও ক্লাস শুরুর তারিখ ঘোষণা

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

জিএসটি গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের চতুর্থ ধাপের প্রাথমিক ভর্তি প্রক্রিয়া আজ শনিবার (২৮ সেপ্টেম্বর) শুরু হচ্ছে। এ ছাড়া আগামী ৫ অক্টোবর চূড়ান্ত ভর্তি ও ২০ অক্টোবর ক্লাস শুরু হবে। গুচ্ছ ভর্তিবিষয়ক ওয়েবসাইটে বিজ্ঞপ্তিতে দিয়ে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, চতুর্থ পর্যায়ের প্রাথমিক ভর্তি প্রক্রিয়া ২৮ সেপ্টেম্বর বেলা ১২টা হতে ২৯ সেপ্টেম্বর রাত ১১ টা ৫৯ মিনিটের মধ্যে জিএসটি ওয়েবসাইট (https://gstadmission.ac.bd/) ব্যবহার করে সম্পন্ন করতে হবে। অনলাইনে ৫ হাজার টাকা প্রাথমিক ভর্তি ফি দিতে হবে শিক্ষার্থীদের।   

চূড়ান্ত ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৫ থেকে ২৭ অক্টোবরের মধ্যে বিশ্ববিদ্যালয়সমূহ বিভিন্ন কোটার ভর্তিসহ চূড়ান্ত ভর্তি সম্পন্ন করবে। স্ব-স্ব বিশ্ববিদ্যালয় বিভিন্ন কোটা ও চূড়ান্ত ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করবে। 

তৃতীয় ও চতুর্থ পর্যায়ে প্রাথমিক ভর্তিকৃত এবং বিভিন্ন কোটায় ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের মূল নম্বরপত্রসমূহ (এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান) চূড়ান্ত ভর্তির সময় জমা দিতে হবে। ২০ অক্টোবর থেকে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ক্লাস শুরু হবে। স্ব-স্ব বিশ্ববিদ্যালয় সুবিধা অনুযায়ী এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

আরো পড়ুন: ক্লাসে ফেরার বিষয়ে আজ প্রশাসনের সাথে বৈঠকে বুয়েট শিক্ষার্থীরা

চূড়ান্ত ভর্তি ও কৃষি গুচ্ছের ভর্তি প্রক্রিয়ার পর আসন শূন্য থাকা বা হওয়া সাপেক্ষে জিএসটি গুচ্ছের সাবজেক্ট ও বিশ্ববিদ্যালয় মাইগ্রেশনের মাধ্যমে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম সমাপ্ত করা হবে। 

১ম ও ২য় পর্যায়ে প্রাথমিক ভর্তিকৃত শিক্ষার্থীর মূল নম্বরপত্র দুইটি (এসএসসি ও এইচএসসি) সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় হতে চূড়ান্ত ভর্তিকৃত বিশ্ববিদ্যালয়ে জমা দেওয়ার তারিখ পরবর্তীতে জানানো হবে।