২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৩

ভর্তি কার্যক্রম শেষ হয়নি ৩৪ বিশ্ববিদ্যালয়ের

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

জিএসটি গুচ্ছভুক্ত ২৪ এবং কৃষি গুচ্ছের ৯টিসহ ৩৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া এখনও শেষ হয়নি। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শেষ করতে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের আরও অন্তত তিন মাস সময় লাগবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ও উপাদানকল্প কলেজগুলোর ভর্তি কার্যক্রমও চলছে। অথচ গত মাসে শেষ হওয়া এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের পর পরবর্তী শিক্ষাবর্ষের ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে যাবে। আগে ভর্তি প্রক্রিয়া শেষ করা বিশ্ববিদ্যালয়গুলোর ক্লাসও ইতিমধ্যে শুরু হয়েছে বা শুরুর অপেক্ষায় রয়েছে।

জিএসটি গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়
জিএসটি গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের চতুর্থ ধাপের প্রাথমিক ভর্তি প্রক্রিয়ার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামীকাল শনিবার (২৮ সেপ্টেম্বর) থেকে এ প্রক্রিয়া শুরু হবে। গত মঙ্গলবার রাতে ‘মাইগ্রেশন স্টপ’ প্রক্রিয়া শেষ হয়েছে। এ ধাপের ভর্তি শেষে প্রথমবর্ষের ক্লাস শুরু হবে বিশ্ববিদ্যালয়গুলোর। 

গুচ্ছের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, চতুর্থ পর্যায়ের প্রাথমিক ভর্তি প্রক্রিয়া ২৮ হতে ২৯ সেপ্টেম্বরের মধ্যে জিএসটি ওয়েবসাইটের (https://gstadmission.ac.bd/) মাধ্যমে নির্ধারিত সময়সূচী অনুযায়ী সম্পন্ন করতে হবে। প্রাথমিক ভর্তি ও ফি প্রদান করতে হবে ২৮ সেপ্টেম্বর দুপুর ১২টা হতে ২৯ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত। 

মূল কাগজপত্র জমা দেওয়ার বিষয়টি পরবর্তীতে জানানো হবে। ইতোপূর্বে প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করে থাকলে GST-এর অন্য কোনও বিশ্ববিদ্যালয়ে মাইগ্রেশন হলেও শিক্ষার্থীর করনীয় কিছু নেই। মূল কাগজপত্র প্রাথমিক ভর্তিকৃত বিশ্ববিদ্যালয়েই জমা থাকবে। চতুর্থ পর্যায়ের ভর্তি সম্পন্ন হওয়ার পর প্রতিটি বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত ভর্তি কার্যক্রম চালু হবে। প্রয়োজনে যে কোনও প্রকার ‘Migration Stop’ ২৪ সেপ্টেম্বর (মঙ্গলবার) রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে অবশ্যই সম্পন্ন করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ও উপাদানকল্প কলেজ
২০২৩-২৪ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ও উপাদানকল্প কলেজে ভর্তির চতুর্থ ধাপের বিষয় বরাদ্দ (কোটাসহ) প্রকাশ করা হয়েছে গত ২৪ সেপ্টেম্বর। এর মধ্যে অধিভুক্ত ও উপাদানকল্প সরকারি সাত কলেজ, প্রকৌশল ও প্রযুক্তি কলেজ এবং গার্হস্থ্য বিজ্ঞান কলেজসমূহ রয়েছে। একই সাথে কোটায় আবেদনকারীদের স্ব স্ব কোটায় মেধাক্রম ও পছন্দক্রম অনুযায়ী কলেজের বিষয় বরাদ্দ প্রকাশ করা হয়েছে।

নতুন শিক্ষার্থী যারা প্রথমবারের মতো একটি কলেজে বিষয় এবার মেধা বা কোটায় বিষয় বরাদ্দ পেয়েছে তাদের আগামীকাল শনিবারের (২৮ সেপ্টেম্বর) মধ্যে ভর্তির আগাম টাকা (গার্হস্থ্য বিজ্ঞান ইউনিটের জন্য ৫০ এবং অন্যান্য ইউনিটের জন্য ৩ হাজার) পরিশোধ করতে হবে। যারা পূর্ববর্তী যে কোন ধাপে বরাদ্দের পর আগাম টাকা জমা দিয়েছেন, তাদের কেউ যদি চতুর্থ ধাপের বরাদ্দপ্রাপ্ত বিষয়টিতেই পড়তে চান অর্থাৎ পরবর্তী (চূড়ান্ত) ধাপে বরাদ্দের সময়ে অটোমাইগ্রেশন বন্ধ করতে চান, তবে সে আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্যে ৫০ টাকা অনলাইনে পরিশোধ করে অটোমাইগ্রেশন বন্ধ করতে পারবে। 

অটোমাইগ্রেশন বন্ধ করা হলে তা পুনরায় চালু করা যাবে না। যে সব শিক্ষার্থী পূর্ববর্তী যে কোন ধাপে বরাদ্দপ্রাপ্ত বিষয়ে অটোমাইগ্রেশন বন্ধ করেছে তাদের কিছু করনীয় নেই।

গার্হস্থ্যবিজ্ঞান ইউনিটে উত্তীর্ণ সকল শিক্ষার্থীদের সাক্ষাৎকার শনিবার (২৮ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হবে। পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের (বরাদ্দপ্রাপ্ত ও বরাদ্দের জন্য অপেক্ষমাণ) উচ্চমাধ্যমিক ও মাধ্যমিক পরীক্ষার মূল গ্রেডশিটসহ সেদিন ডিন, জীববিজ্ঞান অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় (কার্জন হল এলাকা) উপস্থিত হওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। 

কোটায় বরাদ্দপ্রাপ্ত শিক্ষার্থী যাদের মূল গ্রেডশিট ইতোমধ্যে জমা দেয়া হয়েছে, তাদের উপস্থিত হওয়ার প্রয়োজন নেই। প্রযুক্তি ইউনিটে প্রথম থেকে চতুর্থ ধাপে বিষয় বরাদ্দপ্রাপ্ত তাদের ভর্তির আগাম টাকা জমা দেয়ার রসিদ এবং উচ্চমাধ্যমিক ও মাধ্যমিকের মূল গ্রেডশীটসহ আজ শুক্রবার (২৭ সেপ্টেম্বর) ইউনিটের নোটিশে প্রকাশিত সময়সূচী অনুযায়ী ইউনিটে হাজির হওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। তবে কোটায় বরাদ্দপ্রাপ্ত শিক্ষার্থী যাদের মূল গ্রেডশিট ইতোমধ্যে জমা দেয়া হয়েছে তাদের উপস্থিত হওয়ার প্রয়োজন নেই ।

আরো পড়ুন: যেভাবে হবে আগামী শিক্ষাবর্ষের মাধ্যমিক স্কুলের ভর্তি কার্যক্রম

আগামী ৩–৫ অক্টোবর ৫ম ও চূড়ান্ত বিষয় বরাদ্দ প্রকাশ হতে পারে। যে কোন ধাপে বিষয় বরাদ্দপ্রাপ্ত সকল শিক্ষার্থীকে পরবর্তী করনীয় সম্পর্কে জানার জন্য ইউনিটসমূহের নোটিশ নিয়মিতভাবে দেখার অনুরোধ করা হয়েছে।

৯ কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ
দেশের ৯টি কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২৫ অক্টোবর এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১১টায় সারাদেশে একযোগে চলবে ভর্তি পরীক্ষা। গত ১৮ সেপ্টেম্বর চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) ভারপ্রাপ্ত উপাচার্য এবং কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি কমিটির এক জুম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত অন্যান্য শর্তাবলী অপরিবর্তিত থাকবে । এ সংক্রান্ত যাবতীয় তথ্য ওয়েবসাইটে (https://acas.edu.bd) পাওয়া যাবে।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে
গাজীপুর ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) বিভিন্ন অনুষদের আওতাধীন বিভাগসমূহে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ১ম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং ও ব্যাচেলর অব আর্কিটেকচার (বি. আর্ক) প্রোগ্রামে ভর্তির জন্য পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী বাছাই করা হবে। এর পরিপ্রেক্ষিতে উপযুক্ত প্রার্থীদের নিকট হইতে অনলাইনের মাধ্যমে দরখাস্ত আহবান করা হয়েছে। আগামী ২৯ সেপ্টেম্বর আবেদন শুরু হবে বলে ডুয়েটের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে ৩১ অক্টোবর বিকেল ৪ টায় এবং আবেদন শেষে প্রবেশ পত্র ডাউনলোড করা যাবে ৩১ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত। ডুয়েট ভর্তি পরীক্ষা আগামী ১৭ ও ১৮ নভেম্বর (সম্ভাব্য তারিখ) থেকে শুরু হবে। ভর্তি পরীক্ষা শেষে ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের তালিকা ২৪ নভেম্বর প্রকাশ হবে। ভর্তিবিষয়ক সব তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাবেন শিক্ষার্থীরা।