২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৮:১৩

গুচ্ছে অনিয়মের অভিযোগ, দ্বিতীয় সভায় যা হলো

গুচ্ছে অনিয়মের স্ক্রিনশট ও ভর্তি পরীক্ষার্থী  © টিডিসি ফটো

দেশের ২৪টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় অনিয়মের অভিযোগের প্রমাণ পায়নি গঠিত কমিটি। ফলে দ্রুত সময়ের মধ্যে গুচ্ছ ভর্তি কার্যক্রম শেষ করার নির্দেশনা দিয়েছে তদারক সংস্থা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। সোমবার এ নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে সংস্থাটি। এর আগে গতকাল রবিবার ইউজিসি ভবনে তদন্ত কমিটি, গুচ্ছের প্রতিনিধি এবং অভিযোগকারী শিক্ষার্থীদের প্রতিনিধি দল সভায় বসেন। ওই সভায় শিক্ষার্থীদের অভিযোগের প্রেক্ষিতে গুচ্ছ কমিটির সদস্যরা ব্যাখ্যা দিয়েছেন।

সভা সূত্রে জানা গেছে, গুচ্ছে অনিয়মের যে সব অভিযোগ শিক্ষার্থীরা তুলেছিলেন, সেগুলোর ব্যাখ্যা জানতে চান কমিটির দুই বিশেষজ্ঞ। এ প্রশ্নগুলোর জবাব দেন গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহবায়ক এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নাসিম আখতার। নাসিম আখতারের বক্তব্যে তদন্ত কমিটি সন্তোষ প্রকাশ করলেও শিক্ষার্থীদের প্রতিনিধিরা তাতে দ্বিমত পোষণ করেন।

ওই সূত্র আরও জানায়, পরবর্তীতে শিক্ষার্থীদের প্রতিনিধি দলকে অধ্যাপক নাসিমসহ গুচ্ছের প্রতিনিধি দল সবকিছু বিস্তারিত বুঝিয়ে দেন। পরবর্তীতে শিক্ষার্থীরা আশ্বস্ত হন যে গুচ্ছে কোনো অনিয়ম হয়নি। এরপর গুচ্ছের কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নেয় ইউজিসি।

এ বিষয়ে জানতে চাইলে অধ্যাপক নাসিম আখতার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, গুচ্ছ ভর্তিতে যে অনিয়মের অভিযোগগুলো উঠেছিল সেগুলো ভিত্তিহীন ছিল। আমরা বিষয়গুলো সংশ্লিষ্টদের অবহিত করেছি। তারা সবাই আমাদের সাথে একাত্মতা পোষণ করেছেন।

এর আগে গত ১২ সেপ্টেম্বর গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহে ভর্তি পরীক্ষায় মেরিট নির্বাচন এবং মাইগ্রেশনে কোন অনিয়ম বা ত্রুটি হয়েছে কি-না সে বিষয়ে আলোচনা করা হয়। সভায় তিনজন শিক্ষার্থী প্রতিনিধিকে তাঁদের বক্তব্য ও তথ্যাদি পেশ করার জন্য বলা হয়। অতঃপর শিক্ষার্থীবৃন্দ ভর্তির ওয়েবসাইট থেকে অনিয়ম হয়েছে মর্মে কিছু তথ্য (ডকুমেন্ট) সভায় পেশ করেন। পরবর্তীতে কমিটির সদস্যবৃন্দ ভর্তির মেরিট ও মাইগ্রেশন লিষ্ট টেকনিক্যাল পর্যালোচনা করার জন্য দু’জন বিশেষজ্ঞের পরামর্শ নেন।

শিক্ষার্থীদের তোলা অভিযোগের বিষয়ে ব্যাখ্যা দিতে গুচ্ছের টেকনিক্যাল কমিটির আহবায়ক এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নাসিম আখতারসহ অন্যান্যদের গতকাল দ্বিতীয় সভায় উপস্থিত থাকার অনুরোধ জানানো হয়। এ সভায় সকল অভিযোগের ব্যাখ্যা দেন অধ্যাপক নাসিম আখতার।