১৫ সেপ্টেম্বর ২০২৪, ১৬:২৭

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি শেষ করে দ্রুত ক্লাস শুরুর দাবি

মানববন্ধন  © টিডিসি ফটো

গুচ্ছভুক্ত ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের অবিলম্বে চূড়ান্ত ভর্তি সম্পাদন করে দ্রুত শ্রেণি কার্যক্রম শুরুসহ দুই দফা দাবিতে মানববন্ধন করেছেন গুচ্ছের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

আজ রবিবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এ মানববন্ধন করেন গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। এসময় কয়েকজন অভিভাবকও অংশ নেন শিক্ষার্থীদের সাথে।

তাদের দাবি গুলো হল- আগামী ২২ সেপ্টেম্বরের মধ্যে আমাদের চূড়ান্ত ভর্তি কার্যক্রমের তারিখ জানাতে হবে ও ১ অক্টোবরের মধ্যে ক্লাস শুরুর করতে হবে।

মানববন্ধনে অংশ নিয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোহিবুর রহমান বলেন, আমরা গুচ্ছের মধ্যে এসে বিশ্ববিদ্যালয় জীবন নিয়ে শঙ্কিত। যেখানে অন্যান্য বিশ্ববিদ্যালয়ে বন্ধুরা ক্লাস শুরু করেছে সেখানে আমরা এখনো ভর্তি সমাপ্ত করতে পারিনি। গুচ্ছের সকল কিছুতে এত ভোগান্তি কেন? বিগত শিক্ষাবর্ষের মতো আমাদেরও একই রকমের ভোগান্তি পোহাতে হচ্ছে। দেশের সবকিছুতে পরিবর্তন হলেও এখানে কোনো পরিবর্তন হয়নি।

আরও পড়ুন: কৃষি গুচ্ছের আয়োজকদের সঙ্গে বসছেন ইউজিসির নতুন চেয়ারম্যান

শিক্ষার্থী জেবুন আতিকা বলেন, ‘কোটা আন্দোলন, শিক্ষক আন্দোলন, দেশের বন্যা পরিস্থিতি সবকিছু শেষ হলেও আমাদের ভর্তি কার্যক্রম শেষ হয়নি এখনো। আমরা এখনো অনিশ্চয়তায় ভুগছি আমাদের ভর্তি কার্যক্রম কবে নাগাদ শেষ হবে এবং কখন ক্লাস শুরু হবে। কারো কাছ থেকে সুস্পষ্ট কোনো বক্তব্য পাচ্ছি না। আমি আজ বৃষ্টির মধ্যে সাভার থেকে এখানে এসেছি শুধু গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের তাল-বাহানার জন্য। আমরা চাই অবিলম্বে ক্লাস পরীক্ষা শুরু হোক।

২০২৩-২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রহিমা সুলতানা বলেন, ‘আপনারা বলেছেন ১ আগস্ট ক্লাস শুরু করবেন কিন্তু পারেননি। আমরা এমন একটা হতভাগা শিক্ষাবর্ষের শিক্ষার্থী যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে গেলে শুধু বলে অপেক্ষা করো। আমরা আর কতদিন, কতকাল অপেক্ষা করব বলুন? আপনাদের কি এখনো ঘুম ভাঙেনি? আপনারা এবার ঘুম থেকে জেগে উঠুন। হালুয়া-পরোটা নাস্তা খেয়ে সজাগ হন আমাদের শিক্ষার্থীদের কথা চিন্তা করে। নতুবা আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হব। ’